ঢাকা, বৃহস্পতিবার, ৬ আশ্বিন ১৪৩০, ২১ সেপ্টেম্বর ২০২৩, ০৬ রবিউল আউয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বাগেরহাটে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ, খুশি রোগীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, জুন ৭, ২০২৩
বাগেরহাটে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ, খুশি রোগীরা

বাগেরহাট: স্বাস্থ্য বিষয়ক অ্যাপ শিওর কেয়ার ও সিটি হেলথ নামক একটি স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের উদ্যোগে বাগেরহাটে বিনামূল্যে মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৭ জুন) বাগেরহাট জেলা পরিষদ অডিটোরিয়ামে এই আয়োজন করা হয়।

দিনব্যাপী অনুষ্ঠিত এ ক্যাম্পে দেশ-বিদেশের ১২ জন বিশেষজ্ঞ চিকিৎসক চিকিৎসা পরামর্শ দিয়েছেন। তারা হলেন- বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. দিপল কৃষ্ণ অধিকারী, জেনারেল ও কোলোরেক্টাল সার্জন অধ্যাপক ডা. শাহাদাত হোসেন শেখ, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নেভাদার মেডিসিন ও কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. চৌধুরী হাফিজুল আহসান, নিওরোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. সেলিনা পারভীন, ঢাকা মেডিকেল কলেজের উপাধ্যাক্ষ অধ্যাপক ডা. আব্দুল হানিফ টাবলু,  গাইনি ও অবসটেট্রিক্স বিভাগের অধ্যাপক ডা. শিখা গাঙ্গুলী, শিল্প মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. মো. আবু আদনান, ইউনাইটেড মেডিকেল কলেজের সার্জারি বিভাগের অধ্যাপক ডা. রফিকুস সালেহীন, সিলেট এমএজি ওসামানী মেডিকেল কলেজের নাক, কান ও গলা রোগ বিভাগের অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু, বারডেমের মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ এইচ এম রওশন, ইমপালস হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. শামীমা হায়দার মুন।

এদিন ২৫০ জন রোগী বিভিন্ন সমস্যায় বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা নেন। এছাড়া অর্ধশতাধিক মানুষ স্বাস্থ্য বিষয়ক অ্যাপ শিউর কেয়ারে নিবন্ধন করেছেন।

এদিকে মফস্বলে বসে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা পেয়ে খুশি স্থানীয়রা। নাকের সমস্যা নিয়ে আসা মঈনুল ইসলাম নামে এক রোগী বলেন, কয়েকদিন ধরে অস্বস্তিতে ভুগছিলাম। এখানে এসে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসক দেখালাম। ডাক্তারের পরামর্শ খুব পছন্দ হয়েছে।

মাসুদুল হক নামের আরেক রোগী বলেন, এত সহজে বিনামূল্যে অধ্যাপক পর্যায়ের চিকিৎসককে দেখাতে পারব, এটা ভাবতে পারিনি। অনেক ভাল হয়েছে। এ ধরনের ক্যাম্প বারবার করা উচিত বলে মন্তব্য করেন মধ্য বয়সী এই রোগী।

আয়োজকদের পক্ষে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) বাগেরহাট শাখার সাধারণ সম্পাদক ডা. মোশাররফ হোসেন বলেন, বাগেরহাটের সন্তান যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নেভাদার মেডিসিন ও কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. চৌধুরী হাফিজুল আহসানের বিশেষ উদ্যোগে এই মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে প্রত্যন্ত গ্রামের মানুষদের বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা দেওয়া সম্ভব হয়েছে। এছাড়া এই ক্যাম্পের মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক অ্যাপ শিউর কেয়ারের প্রচারণা চালানো হয়েছে। অধ্যাপক ডা. চৌধুরী হাফিজুল আহসানসহ আমরা চাই প্রত্যন্ত অঞ্চলের মানুষ শিউর কেয়ার-অ্যাপে নিবন্ধন করে ঘরে বসেই সেবা নিক।

শিউর কেয়ার অ্যাপে কী ধরনের সেবা পাওয়া যাবে জানতে চাইলে ডা. মোশাররফ হোসেন বলেন, এই একটি অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক সব ধরনের সেবা পাওয়া যাবে। একজন নিবন্ধন করলে তার পরিবারের চার জন সদস্য সেবা নিতে পারবেন। বাগেরহাটবাসী প্রথম এক বছর কেস রিভিউ, চিকিৎসকের পরামর্শ, রিপোর্ট অ্যানালাইসিসসহ অ্যাপের বেশিরভাগ সেবা বিনামূল্যে পাবেন। এটার সব থেকে বড় সুবিধা হচ্ছে ঘরে বসেই বিনামূল্যে দেশ-বিদেশের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন।

অ্যাপ রেজিষ্ট্রেশন সম্পর্কে তিনি বলেন, গুগল প্লেস্টোরে এটি রয়েছে। যে কেউ এই অ্যাপে নিবন্ধন করতে পারবেন। এক্ষেত্রে একটি ই-মেইল আইডি ও মুঠোফোন নম্বর লাগবে। অ্যাপের বিভিন্ন অপশনের ব্যবহারও অনেক সহজ।

বাংলাদেশ  সময়: ২০১৪ ঘণ্টা, জুন ৭, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa