ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বরিশালে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, ২৪ ঘণ্টায় হাসপাতালে ১৮৫ রোগী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
বরিশালে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, ২৪ ঘণ্টায় হাসপাতালে ১৮৫ রোগী 

বরিশাল: বরিশাল বিভাগের বিভিন্ন হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৮৫ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। যার মধ্যে শুধু বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ৫৭ জন জন ভর্তি হয়েছেন।

বাকিরা জেলার অন্যান্য হাসপাতাল, পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল, ভোলা-পিরোজপুর-বরগুনা ও ঝালকাঠির হাসপাতালে ভর্তি।

বিভাগীয় স্বাস্থ্য দপ্তর থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বরিশাল জেলার হাসপাতালগুলো ছাড়াও পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলায় ৩৩ জন, ভোলায় ১৫ জন, পিরোজপুরে ৩১, বরগুনায় ১৩ ও ঝালকাঠিতে ৯ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন।  

বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের তথ্যানুযায়ী সব মিলিয়ে বুধবার (১৯ জুলাই) পর্যন্ত বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতালে ৫০৪ জন রোগী ভর্তি আছেন।

গত ১ জানুয়ারি থেকে এসব হাসপাতালে ১৯১২ জন রোগী ভর্তি হন। সুস্থ হয়ে ফিরেছেন ১৫২৫ জন এবং শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে একজন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়।
স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ দাস ও শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

ডা. শ্যামল কৃষ্ণ দাস বলেন, ডেঙ্গু নিরোধে সচেতনতাই প্রধান কাজ। মানুষ সচেতন না হলে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমানো যাবে না। আর বিভাগের সকল সরকারি হাসপাতালে নির্দেশনা দেওয়া আছে যেন ডেঙ্গু রোগীদের অতি গুরুত্ব দিয়ে দেখা হয়।

শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, প্রতিদিন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হচ্ছে। জনবলসহ নানা সংকট থাকা সত্ত্বেও চিকিৎসকরা সর্বোচ্চ চিকিৎসা দিচ্ছেন।  

হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ড খোলা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমাদের শেবাচিম হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিৎসা দেওয়ার জন্য ২০০ বেড রয়েছে। আরো ১০০ বেড প্রস্তুত করে রাখা হয়েছে। প্রয়োজন হলে এগুলোও ব্যবহার করা যাবে।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
এমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।