ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গুতে মৃত্যু হাজার ছাড়াল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
ডেঙ্গুতে মৃত্যু হাজার ছাড়াল ছবি: প্রতীকী

ঢাকা: গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এক হাজার ছয়জনের মৃত্যু হয়েছে।

একই সময় ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে আরও দুই হাজার ৮৮২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

রোববার (১ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে দুই হাজার ৮৮২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৬২৯ জন ও ঢাকার বাইরে দুই হাজার ২৫৩ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে তিন হাজার ৪৬৭ ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮৭৯ জন ও ঢাকার বাইরে দুই হাজার ৫৮৮ জন।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে নয়জন ঢাকায় ও আটজন ঢাকার বাইরে।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এক হাজার ছয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকায় ৬৪৮ জন ও ঢাকার বাইরে ৩৫৮ জন।

চলতি বছরের ১ অক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন দুই লাখ ছয় হাজার ২৮৮ জন। এর মধ্যে ঢাকায় ৮৩ হাজার ৮৫১ জন ও ঢাকার বাইরে এক লাখ ২২ হাজার ৪৩৭ জন।

চলতি বছরের এ পর্যন্ত এক লাখ ৯৫ হাজার ৯২৫ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮০ হাজার ৮৩ জন ও ঢাকার বাইরে এক লাখ ১৫ হাজার ৮৪২ জন।

বর্তমানে সারাদেশে নয় হাজার ৩৫৭ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় তিন হাজার ১২০ জন ও ঢাকার বাইরে ছয় হাজার ২৩৭ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার শতকরা ৯৫ শতাংশ। হাসপাতালে ভর্তি থাকার হার পাঁচ শতাংশ। মৃত্যুর হার শূন্য দশমিক পাঁচ শতাংশ।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৬২ হাজার ৩৮২ জন ও ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ২৮১ জন।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৩ 
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad