ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রোবোটিক সার্জারি চিকিৎসাসেবায় বিপ্লব ঘটাবে: ডা. শারফুদ্দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
রোবোটিক সার্জারি চিকিৎসাসেবায় বিপ্লব ঘটাবে: ডা. শারফুদ্দিন

ঢাকা: রোবোটিক সার্জারি দেশের চিকিৎসা সেবায় বৈপ্লবিক পরিবর্তন আনবে বলে উল্লেখ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে  ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল, সায়েন্টিফিক, অ্যান্ড কালচারাল অর্গানাইজেশনের অর্থায়নে রোবোটিক সার্জারি এবং ডিজিটাল সার্জারি বিষয়ক কর্মশালায় তিনি এ কথা বলেন।

কর্মশালায় অংশগ্রহণকারীরা সার্জারিতে কীভাবে প্রযুক্তি ব্যবহার উন্নত করা যায়, রোগের উন্নত চিকিৎসা  এবং প্রযুক্তিগত উদ্ভাবন বাড়ানোর ক্ষেত্রে সরকারের ভূমিকা এবং রোগের চিকিৎসা পদ্ধতি উন্নতির জন্য গবেষণা  উদ্ভাবনে প্রাতিষ্ঠানিক ভূমিকা সম্পর্কে মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রোবটিক সার্জারি চালুসহ স্মার্ট হাসপাতাল গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। আজকের ডিজিটাল সার্জারি ও রোবটিক সার্জারি বিষয়ক কর্মশালায় তারই অংশ। রোবটিক সার্জারি দেশের চিকিৎসা সেবায় বৈপ্লবিক পরিবর্তন আনবে। ইউরোলজিক্যাল ও গাইনোকোলজিক্যাল, কলোরেক্টাল, সার্জিক্যাল অনকোলজিসহ বিভিন্ন ধরনের জটিল রোগের নিখুঁত অপারেশন করা সম্ভব হবে। এর ফলে এসব রোগীদের আর দেশের বাইরে গিয়ে চিকিৎসা নেওয়ার প্রয়োজন হবে না।

তিনি আরও বলেন, রোবটিক সার্জারি চালুর জন্য প্রয়োজন প্রশিক্ষিত, দক্ষ চিকিৎসকসহ জনবল। এরই মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের কিছু সংখ্যক চিকিৎসককে বিদেশ থেকে প্রশিক্ষণ করিয়ে আনা হয়েছে। বাকিদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। রোবটিক সার্জারিসহ এ ধরনের সর্বাধুনিক প্রশিক্ষণ দেওয়ার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে এবং এর জন্য কার্যকরী উদ্যোগ এরই মধ্যে নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের রেনাল ট্রান্সপ্লান্ট ডিভিশন প্রধান ও প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান।

কর্মশালায় ‘বাংলাদেশে রোবোটিক সার্জারি এবং ডিজিটাল সার্জারির চ্যালেঞ্জ ও সুবিধা’ শীর্ষক একটি প্যানেল বৈঠক অনুষ্ঠিত হয়।  

এ আলোচনায় প্যানেল সদস্য ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য  (প্রশাসন)  অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, কোলোরেক্টাল সার্জারি বিভাগ চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন শেখ, সার্জারি বিভাগের অধ্যাপক ডা. তোহিদুল আলম।

প্যানেল আলোচনাটি পরিচালনা করেন যুক্তরাজ্যের রয়্যাল লন্ডন হাসপাতালের চিফ এক্সিকিউটিভ অফিসার সার্জন অধ্যাপক ডা. শফি আহমেদ।

বাংলাদেশ সময়:  ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।