ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

স্বাস্থ্য

বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ২৩ রোগীর অপারেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, জুন ৬, ২০২৪
বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচায় ২৩ রোগীর অপারেশন বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে ২৩ রোগীর চোখের অপারেশন করা হয়েছে | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট ও রোটারি ক্লাব অব বারিধারা সানরাইজের সহযোগিতায় বিনামূল্যে ২৩ জন রোগীর চোখের ছানি, নেত্রনালি ও মাংস বৃদ্ধির অপারেশন করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে দিনব্যাপী এ অপারেশন অনুষ্ঠিত হয়।

যৌথভাবে এই অপারেশনের আয়োজন করে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, রোটারি ক্লাব অব বারিধারা সানরাইজ ও ভিশন কেয়ার ফাউন্ডেশন।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবতৈনিক পরিচালক এবং ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মো. সালেহ আহমদের তত্ত্বাবধানে সার্জারিতে অংশ নেন ডা. মজুমদার গোলাম রাব্বি, ডা. তাসরুবা শাহনাজ, ডা. আক্তার ফেরদৌসী জাহান।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, এ দিন ১২ জন পুরুষ ও ১১ জন নারীসহ মোট ২৩ জনের অপারেশন করা হচ্ছে। এর মধ্যে ১৮ জনের চোখের ছানি, তিন জনের নেত্রনালি এবং দুই জনের মাংস বৃদ্ধির অপারেশন করা হচ্ছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজার (এইচ আর অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) মোহাম্মদ আহসান হাবীব বলেন, রোটারি ক্লাব অব বারিধারা সানরাইজ প্রতি বছর চক্ষু শিবির করে যাচ্ছে এবং তারই ধারাবাহিকতায় এ বছর ক্লাবের অর্থায়নে অপারেশনের ব্যবস্থা নেওয়া হয়েছে। মানবতার সেবায় আগে থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারা দেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পের মাধ্যমে প্রায় তিন হাজার ৬৮ জনেরও বেশি রোগীকে বিনামূল্যে অপারেশন করা হয়েছে।

এ ক্যাম্পটি গত ২৩ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর সরকারি এস এম পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পেরই প্রথম ব্যাচের ২৩ জন রোগীর অপারেশন করা হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলা থেকে চক্ষু সেবা নিতে আসা হেলাল উদ্দিন বলেন, দীর্ঘদিন ধরে আমার চোখের সমস্যা। চোখে ছানি পড়ার কারণে স্পষ্ট কিছু দেখতে পারতাম না, ঝাপসা দেখতাম। চোখ দিয়ে পানি পড়তো আর চুলকানি হতো। কয়েক মাস আগে আমাদের এলাকায় বিনামূল্যে চক্ষু পরীক্ষার ব্যবস্থা করে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট ও রোটারি ক্লাব অব বারিধারা সানরাইজ। সেখানে চোখ পরীক্ষা করার পর অপারেশনের কথা বলেন চিকিৎসকরা। গতকাল তারা আমাদের বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে নিয়ে আসের এবং আজ চোখের অপারেশন করেন। আসা-যাওয়া, থাকা ও অপারেশনে কোনো টাকা লাগেনি। টাকা দিয়েই এত ভালো চিকিৎসা ও ব্যবহার পাওয়া যায় না। আমাদের মতো গরিব মানুষের অনেক উপকার হলো। আগামীতে তাদের এই উদ্যোগ চালু থাকুক সেই প্রত্যাশা করি।

একই এলাকা থেকে আসা শামসুন্নাহার বলেন, আমার বাঁ চোখে সমস্যা। ছোট লেখা দেখি না। এখন অপারেশন হয়েছে, আশা করি আবার আগের মতো দেখতে পারব। এখানে সবাই খুব আদর-যত্ন করেছেন। এদের ব্যবহার খুবই ভালো। আমরা খুবই খুশি। দোয়া করি, আল্লাহ যেন তাদের সুখি রাখেন এবং এভাবে মানুষের উপকার করার সামর্থ্য দেন।

রোটারি ক্লাব অব বারিধারা সানরাইজের প্রকল্প পরিচালক ডা. জাফরুল ইসলাম বলেন, আমাদের ক্লাব প্রতি বছরই চক্ষু শিবির করে। তারই ধারাবাহিকতায় এই বছরের শুরুতে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের সহযোগিতায় আমরা বাঞ্ছারামপুরে একটি আই ক্যাম্প করি। সেখানে প্রায় ৫০০ রোগীর চোখের স্ক্রিনিং করা হয়। সেখানে বেশ কিছু রোগীকে চিকিৎসকরা চোখ অপারেশনের পরামর্শ দেন। তারই ধারাবাহিকতায় আমরা প্রথম ধাপে ২৩ জন রোগীকে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের সহযোগিতায় অপারেশন করছি। মানবতার তাগিদে আমরা আগামীতে গরিব-দুঃখীদের এমন সেবার ব্যবস্থা করব।

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, জুন ০৬, ২০২৪
এসসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।