ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

স্বাস্থ্য

দিনে কয়টি কলা খাওয়া উপকারী?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
দিনে কয়টি কলা খাওয়া উপকারী?

কলা এমন একটি ফল, যেটি সারাবছরই পাওয়া যায়। পুষ্টিগুণ সমৃদ্ধ এই ফল নিয়মিত খেলে সাধারণ রোগ থেকে সুরক্ষিত থাকতে সহায়তা করে।

পুষ্টিবিদদের মতে, কলাতে গ্লুকোজ ও ক্যালোরি থাকে। কলা অনেক সময় ধরে পেট ভরা রাখতে সাহায্য করে। তবে প্রশ্ন হচ্ছে দিনে কয়টা করে কলা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। পাশাপাশি প্রশ্ন কলার অপকারিতা কী?

বিশেষজ্ঞদের কথায় কলাতে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে। তাই কলা বেশি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মাঝারি সাইজের কলা প্রাপ্তবয়স্করা দিনে দুই থেকে তিনটি করে খেতে পারে। তবে শিশুদের দিনে একটি করে কলা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।  

বিশেষজ্ঞদের কথায় মাঝারি সাইজের কলায় ১৮ মিলিগ্রামের মতো পটাসিয়াম রয়েছে। অন্যদিকে কলা অনেক সময় গাছপাকা হয় না। কার্বাইড দিয়ে পাকানো হয়। তাই অতিরিক্ত কলা স্বাস্থ্যের জন্য ভালো নয়। তবে কোথাও আসা-যাওয়া রয়েছে, দীর্ঘ সময় খাবার খাওয়ার উপায় নেই। এ সময় কিন্তু কলা খেতেই পারেন। এটি আপনার স্বাস্থ্যের জন্য ভালো।

কলা খাওয়ার অপকারিতা
প্রচুর পরিমাণে কলা খেলে ওজন বেড়ে যেতে পারে। একটি মাঝারি সাইজের কলাতে ১০৫ ক্যালরি শক্তি থাকে। তাই বেশি কলা ওজন বাড়ার কারণ হতে পারে।

যাদের মাইগ্রেনের সমস্যা থাকে তাহলে তাদের দৈনিক একটা বেশি কলা খাওয়া ভালো নয়। কলায় টাইরামইন থাকে, যা মাইগ্রেনের কারণ।

কলাতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। রক্তে পটাসিয়াম বেড়ে গেলে ক্লান্তু অনুভূত হয়। হার্টের সমস্যা দেখা দেয়। তাই প্রচুর পরিমাণে কলা খাওয়া ঠিক নয়।

কলায় প্রচুর শর্করা থাকে। এটি দন্তক্ষয়ের কারণ হতে পারে। বিশেষজ্ঞদের কথায় চকোলেটের থেকেও বেশি শর্করা থাকে কলায়। যদিও প্রাকৃতিক, তাই স্বাস্থ্যের জন্য ভালো হলেও দাঁতের জন্য খারাপ।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, জুলাই ০৯, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।