ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

মাতৃত্বকালীন জটিলতা নিরাময়ে ক্যান্সারের ওষুধ!

মোঃ আজিবুর রাহমান রাজিব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৩
মাতৃত্বকালীন জটিলতা নিরাময়ে ক্যান্সারের ওষুধ!

একট্রপিক প্রেগনেন্সি (মাতৃত্বকালীন এক প্রকার জটিলতা) গর্ভবতী মায়েদের মারাত্মক একটি সমস্যা। একট্রপিক প্রেগনেন্সিতে আক্রান্ত নারীর ভ্রন জরায়ুর গর্ভাশয় বাহিরে সাধারণত ফেলওপিয়ান টিউবের ভীতরে বড় হতে থাকে।

প্রথম অবস্থায় শনাক্ত হলে এই রোগ ওষুধেই  ভাল হয়। আর যদি ভ্রন আকারে বড় হয়ে যায় তবে অপারেশন করতে হয়। তা না হলে অতিরিক্ত রক্তক্ষরণ হয়ে মা মারা যেতে পারেন।

একট্রপিক প্রেগনেনসিতে ক্যান্সারে ঔষুধ জেফিটিনিব (Gefitinib) ব্যবহার করে অপারেশন ছাড়া মাকে সুস্থ করা সম্ভব। সাধারণত ইংলান্ডের ৮০ ভাগ মায়ের মাতৃত্বকালীন মৃত্যু হয়ে থাকে এই একট্রপিক প্রেগনেন্সির কারণে।

অস্ট্রেলিয়ার এডিনবার্গ এবং মেলবোর্নের একদল গবেষক যৌথভাবে গবেষণা চালিয়ে প্রমান করেন Gefitinib ওষুধ ব্যবহারে একট্রপিক প্রেগনেন্সি ভাল হয়।

এখন দেখা যাক, ক্যান্সার কি আর ক্যন্সারের ওষুধে কেনইবা একট্রপিক প্রেগনেন্সি ভাল হয়। প্রাণিকোষের অস্বাভাবিক  বৃদ্ধিকেই ক্যান্সার বলে। আর Gefitinib ঔষধের কাজই হল শরীরের প্রোটিন তৈরি কমিয়ে দেওয়া। যার ফলে অতিরিক্ত কোষ বিভাজন হয় না। এভাবেই ক্যান্সা বা কোষের অস্বাভাবিক বৃদ্ধি নিয়ন্ত্রণে থাকে। একই প্রক্রিয়ায় এই ঔষধ ফেলপিয়ান টিউবের মাঝে থাকা ভ্রনকে নষ্ট করে দেয়। যার ফলে অপারেশন ছাড়াই একট্রপিক প্রেগনেন্সি থেকে মুক্তি পাওয়া সম্ভব।

অস্ট্রেলিয়ার ১২ জন মহিলার উপর এই পরীক্ষা চালানো হয় এবং তা ওবসটেটরিক্স ও গাইনাকোলজি নামে একটি জার্নালে প্রকাশ করা হয়।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল গবেষণ‍া কেন্দ্র এবং মেলবার্ন  বিশ্ববিদ্যালয়ের প্রজনন স্বাস্থ্য সেন্টারের আরেক দল গবেষক বলেন, ক্যান্সারের দুটি ঔষুধ Gefitinib এবং methotrexate  এর মিলিত চিকিৎসার ফলে একট্রপিক প্রেগনেন্সি ভাল হয় যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। যার ফলে গর্ভবতী মা ফেলপিয়ান টিউব কেটে ফেলার হাত থেকে মুক্তি পাবে। এতে মায়ের প্রজনন ক্ষমতা অক্ষুণ্ণ থাকবে।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৩
কেএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa