ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

ঢাকায় চলছে পেডিয়াট্রিক সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৪
ঢাকায় চলছে পেডিয়াট্রিক সম্মেলন ছবি: প্রতীকী

ঢাকা: রাজধানীতে শুরু হয়েছে বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতি’র ১৮তম দ্বি-বার্ষিক সম্মেলন ও সাউথ এশিয়া পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনর দু’ দিনব্যাপী প্রথম সম্মেলন।  

সম্মেলনে সায়েন্টিফিক সেশন শুরু হয়েছে রোববার সকাল থেকে।

এদিন বিকেলে  রূপসী বাংলা হোটেলের উন্টার গার্ডেনে সম্মেলনের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

এ সম্মেলনে সার্ক অঞ্চলের আট শতাধিক শিশু বিশেষজ্ঞ চিকিৎসক অংশ গ্রহণ করছেন। সম্মেলনের দ্বিতীয় দিন আগামীকাল সোমবার বৈজ্ঞানিক অধিবেশনের মধ্য দিয়ে এ সম্মেলন শেষ হবে।

বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতি (বিপিএ) এদেশের শিশু চিকিৎসকদের নিয়ে গঠিত একটি পেশাজীবী সংগঠন। এ সংগঠনটি দেশের শিশু স্বাস্থ্যের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশে শিশু মৃত্যুর হার কমানোর সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জণে সংগঠনটির ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। তাছাড়া শিশুকে মাতৃদুগ্ধ পান করানো, কৃত্রিম দুধ খাওয়ানো থেকে বিরত থাকা, দেশে নতুন নতুন টিকা প্রচলনসহ সরকারের বিভিন্ন কার্যক্রমে বিপিএ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।
অধ্যাপক মো. রুহুল আমিন সভাপতি হিসেবে এবং অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা সংগঠনটির মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ সম্মেলন এ অঞ্চলের শিশু চিকিৎসকদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে শিশুদের রোগসমূহের আধুনিক চিকিৎসক ও শিশুদের জীবন বাঁচাতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

এ লক্ষ্য নিয়ে গঠিত হয়েছে সাউথ এশিয়া পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন। অ্যাসোসিয়েশনের প্রথম সম্মেলন এটি। পরবর্তীতে ৩ বছর অন্তর পর্যায়ক্রমে অন্যান্য দেশে অনুষ্ঠিত হবে এ সম্মেলন।

সম্মেলনে অংশ নিচ্ছেন- বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক এমএস আকবর, জাতীয় অধ্যাপক এম আর খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন-বিএমএ’র সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান, মহাসচিব অধ্যাপক এম ইকবাল আর্সলান, সাউথ এশিয়া পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশর’র সভাপতি ডা. সিপি বনসাল।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘন্টা, এপ্রিল ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa