ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

মেলায় জানুন বিনামূল্যে রক্তের গ্রুপ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৪
মেলায় জানুন বিনামূল্যে রক্তের গ্রুপ ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

সোহরাওয়ার্দী উদ্যান থেকে: বৈশাখী মেলা উপলক্ষে বিনামূল্যে রক্তের গ্রুপ জানার সুযোগ নিয়ে এসেছে এনজিও প্রতিষ্ঠান সিপিএইচডি।

প্রতিষ্ঠানটি সোহরাওয়ার্দী উদ্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে দু’টি পৃথক ক্যাম্পের মাধ্যমে এ সেবা দিচ্ছে।



সোহরাওয়ার্দী উদ্যানের ক্যাম্পটি রয়েছে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন গেট দিয়ে ঢুকে হাতের ডান দিকে।

এই ক্যাম্পের স্বেচ্ছাসেবক এটিএম কাজিম খান বাংলানিউজকে জানান, দু’টি ক্যাম্পে একশ’ ১৫ জন স্বেচ্ছাসেবী কাজ করছেন। ক্যাম্প দু’টি থেকে যে কেউ বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করাতে পারবেন।

এছাড়া বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইনসহ বিভিন্ন ধরণের সেবা লাভেরও সুযোগ রয়েছে এখানে।

তিনি বলেন, বিভিন্ন সময় মানুষের সেবায় সিপিএইচডি এগিয়ে আসে। এরই ধারাবাহিকতায় পহেলা বৈশাখে সর্ব সাধারণের সেবায় এগিয়ে এসেছি আমরা। রক্তের গ্রুপ পরীক্ষার পাশাপাশি রক্তচাপ পরিমাপ এবং বিশুদ্ধ-স্যালাইন বিতরণ করা হচ্ছে।

সকালে পাঁচ হাজার প্যাকেট স্যালাইন আনা হয়েছিল এই ক্যাম্পে, যার মধ্যে এখন মাত্র দেড় হাজার প্যাকেট রয়েছে।

তিনি বলেন, এখন পর্যন্ত বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করিয়েছেন প্রায় তিনশ’ জন। তাৎক্ষণিক রক্তের গ্রুপ জানিয়ে দেওয়া হচ্ছে বলে অনেকেই আগ্রহ প্রকাশ করছেন রক্তের গ্রুপ জানতে। আশা করছি সন্ধ্যা পর্যন্ত আমাদের সেবার পরিধী দশ হাজার ছাড়িয়ে যাবে।

বিনামূল্যে রক্তের গ্রুপ জানতে পেরে বেশ খুশি সাধারণ জনগণ।

রাজধানীর বাড্ডা থেকে আসা কবির জানান, হাসপাতালে গিয়ে রক্তের গ্রুপ পরীক্ষা করানোর সময় হয়না। ছুটির দিনগুলোতেও বাড়ির কাজে ব্যস্ত থাকতে হয়। মেলায় বিনামূল্যে গ্রুপ জানতে পেরে ভাল লাগছে।

মিরপুর থেকে আসা কলেজ ছাত্র সাফায়াত বলেন, মেলায় এসেছিলাম বেড়াতে। বেড়ানোর ফাঁকে সোহরাওয়ার্দী উদ্যানে সিপিএইচডি’র ক্যাম্প দেখে রক্তের গ্রুপ জানতে এসেছি। রক্ত নিয়ে তাৎক্ষণিক জানিয়ে দেওয়া হল আমার রক্তের গ্রুপ ‘ও নেগেটিভ’।

কেউ এখন রক্তের গ্রুপ জানতে চাইলেই বলতে পারবো রক্তের গ্রুপ কী।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa