ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

খাদ্যে ভেজাল প্রয়োগকারীদের মাঝে আতঙ্ক সৃষ্টি করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৪
খাদ্যে ভেজাল প্রয়োগকারীদের মাঝে আতঙ্ক সৃষ্টি করতে হবে মোহাম্মদ নাসিম

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যে ভেজাল প্রয়োগকারীদের মাঝে আতঙ্ক সৃষ্টি করতে হবে যাতে তারা খাদ্যের বিশুদ্ধতা নষ্ট করা থেকে বিরত থাকে। এজন্য খাদ্যে ভেজালের বিরুদ্ধে আইনের কঠোর প্রয়োগ করতে হবে বলেও মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী।



তিনি বলেন, খাদ্যে ভেজাল প্রয়োগকারী কাউকে ছাড় দেওয়া হবে না। যত বিখ্যাত প্রতিষ্ঠানই হোক কেউ রেহাই পাবে না।

দেশব্যাপী মোবাইল কোর্ট এবং উপজেলা পর্যন্ত নিয়োজিত স্যানিটারি ইন্সপেক্টরদের আরো আন্তরিকতার সাথে কাজ করারও আহ্বান জানান মন্ত্রী।
 
মঙ্গলবার দুপুরে ঢাকায় মহাখালীতে জাতীয় খাদ্য নিরাপত্তা ল্যাবরেটরি পরিদর্শন শেষে কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময়কালে একথা বলেন স্বাস্থ্যমন্ত্রী নাসিম।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল জাহাঙ্গীর হোসেন মল্লিক, খাদ্য নিরাপত্তা ল্যাবরেটরির প্রকল্প উপদেষ্টা অধ্যাপক শাহ্ মো. মুনীর হোসেন উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য উপজেলা পর্যায়ের জনপ্রতিনিধিদের ভেজাল বিরোধী কার্যক্রমে সম্পৃক্ত করার উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে মন্ত্রী বলেন, উপজেলার হাট বাজারে স্যানিটারি ইন্সপেক্টররা নিয়মিত যাচ্ছে কিনা তা তত্ত্বাবধান করার দায়িত্ব জনপ্রতিনিধিদের দেওয়া হবে। রাজধানীসহ সব বড় বড় শহরগুলোতে মোবাইল কোর্টগুলোকে আরো গতিশীল করতে হবে।

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে জনবল বাড়ানোর প্রক্রিয়া দ্রুতই সম্পন্ন করার প্রতিশ্রুতি দিয়ে নাসিম বলেন, দেশে খাদ্য নিরাপত্তার জন্য কার্যকর প্রশাসনিক ও কারিগরি সমৃদ্ধ ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে।

মোহাম্মদ নাসিম বলেন, অতীতে খাদ্যে ভেজাল মেশানোর কথা মানুষ চিন্তাও করতে পারতো না। এমনকি বর্তমান বিশ্বেও এ মানসিকতা খুবই বিরল।

মন্ত্রী খাদ্যে ভেজাল মেশানো বন্ধে জনসচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।
 
এর আগে তিনি মহাখালী স্বাস্থ্য অধিদপ্তর কমপ্লেক্সে ঔষধ প্রশাসন অধিদপ্তরের নতুন ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তিনি সেখানে ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরির ভ্যাকসিন শাখা এবং আইভি ফ্লুইড শাখা পরিদর্শন করেন।

মন্ত্রী পরে নবনির্মিত ড্রাগ টেস্টিং ল্যাবরেটরিও পরিদর্শন করেন।

বাংলাদেশ সময় ২১৩৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।