ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

প্রতিবন্ধীদের পরিসংখ্যান না থাকা রাষ্ট্রীয় রাজনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জুন ২৬, ২০১৪
প্রতিবন্ধীদের পরিসংখ্যান না থাকা রাষ্ট্রীয় রাজনীতি ড. সাদেকা হালিম

ঢাকা: দেশে এখন পর্যন্ত প্রতিবন্ধীদের সঠিক কোনো সংখ্যা জানা নেই। এর কারণ হিসেবে তথ্য কমিশনার অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, পরিসংখ্যান না থাকাটা একটি রাজনীতি।

যেটা রাষ্ট্র করছে। এটা বিবিএস (বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিটিকস) এর রাজনীতি নয়, বরং আরো উপরের রাজনীতি।

সঠিক পরিসংখ্যান থাকলে, মন্ত্রণালয়গুলোকে আলাদাভাবে ভাবতে হবে প্রতিবন্ধীদের কথা, বরাদ্দ দিতে হবে অর্থ। তাই সচেতনভাবে এড়িয়ে যাওয়া হয় এ পরিসংখ্যান।

বেসরকারি সংস্থ্যা সাইটসেভারসের উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে একটি ইংরেজি দৈনিক কার্যালয়ের কনফারেন্স রুমে আয়োজিত ‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বাধামুক্ত একীভূত সমাজ’ শীর্ষক অধিকার বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন সাদেকা হালিম।

তিনি বলেন, প্রতিবন্ধীদের নিয়ে আলাদা করে রাষ্ট্র ভাবতে চায় না। অথচ সবচেয়ে বড় দ্বায়িত্ব রাষ্ট্রের। এমন এক মানসকাঠামো তৈরি করতে হবে, যেখানে সবার অধিকার সমান হবে।

 

প্রতিবন্ধীদের জন্যে সংসদীয় ককাস গঠন এবং সংসদে প্রতিবন্ধীদের জন্যে একটি সংরক্ষিত আসনের প্রয়োজনয়ীতার কথা বলেন তিনি।

এ সময় প্রতিবন্ধীদের অধিকার সর্ম্পকে জনমত তৈরিতে একটি ওয়েবসাইটের উদ্বোধন করা হয়।

নির্ধারিত বক্তব্যে ট্রাস্টি ইমপ্যাক্ট ফাউন্ডেশন বাংলাদেশের মনসুর আহমেদ চৌধুরী বলেন, দেশে আইন রয়েছে প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠার জন্যে। সেটিকে বিধি করে সবাইকে সোচ্চার করতে হবে।

প্রতিবন্ধীদের জন্য বাঁধামুক্ত ও একীভূত ও অধিকারভিত্তিক সমাজ গঠনের কথা বলেন তিনি।

ভিজুয়ালি ইম্পেয়ার্ড পিপলস সোসাইটির (বিভিপিআইপিএস) সভাপতি অ্যাডভোকেট মোশাররফ হোসেন মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাইটসেভার্সের দেশীয় প্রতিনিধি ডা. গোলাম কিবরিয়া।
 
বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জুন ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।