ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ত্বক ও স্বাস্থ্যের মহৌষধ মধু

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪
ত্বক ও স্বাস্থ্যের মহৌষধ মধু

ঢাকা: মধুকে বলা হয় প্রকৃতির ‘মিষ্টি সুধা’। মধু চিনির চেয়ে অনেক গুণ বেশি মিষ্টি।



কথিত আছে, প্রাচীন গ্রিসের খেলোয়াড়রা মধু খেয়ে মাঠে নামতেন। কারণ মধুতে রয়েছে উচ্চমাত্রার ফ্রুক্টোজ ও গ্লুকোজ যা যকৃতে গ্রাইকোজেনের রিজার্ভ গড়ে তোলে। নিয়মিত মধু খেলে রোগ-বালাই কম হয়। কারণ মধু মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমন অনেক গুণে গুণান্বিত মধু।

মধুতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের মতো খনিজ পদার্থ, যা দুর্বল চুল ও ত্বকের জন্য মহাপোকারী।

যুক্তরাজ্যের ফিমেলফার্স্ট পত্রিকার খবর, এমনটা মানেন হলিউড তারকা স্কারলেট জোহানসনও।

আসুন দেখে নেওয়া যাক, আপনার চুল ও ত্বকের দৈনন্দিন সৌন্দর্য রক্ষায় মধু কতটা উপকারী।


উজ্জ্বল ত্বকের যত্নে মধু



উজ্জ্বল সজীব ত্বক ও স্পা-ফেসিয়ালের পেছনে মোটা টাকা ওড়ানোর দরকার নেই। মধুই তুড়ি মেরে আপনার ত্বকে এনে দেবে স্বপ্নের সজীবতা। ত্বকে মধুর শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লামেন্টরি ও আলট্রা-ময়শ্চারাইজিং জাদুকে কাজ করতে দিন। ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন মধু।   

প্রাকৃতিক ফেসিয়াল তৈরি ও ময়শ্চারাইজিং স্ক্রাব সৃষ্টি করতে শুধু মধুর সাথে একটু চিনি মিশিয়ে নিন। শুষ্ক ত্বকের জন্য মধু ভীষণ উপকারী।  

খসখসে ত্বককে কোমল-মসৃণ করতে হাতে গলায় মাখুন মধু। ভালো করে সব জায়গায় লাগান। শুষ্ক ঠোঁটেও লাগাতে পারেন। এবার আপনার ত্বকের চিন্তা মধুর উপরই ছেড়ে দিন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।  

গোসলের পানিতেও কয়েক চামচ মধু ঢেলে দিতে পারেন। আপনার ক্লান্ত মাংশপেশীকে দেবে এক ধরনের শিথিলতা। সাথে ত্বকের মসৃণতা তো থাকছেই।

ঝটপট একটি বিউটি টিপস লিখে নিন, দুই টেবিল চামচ মধু, দুই চা চামচ দুধে মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রকৃতির সজীবতায় ফিরে যাবে আপনার অমসৃণ মুখমণ্ডল।    

ঝরঝরে মসৃণ চুলের যত্নে মধু



রুক্ষ চুল আর মাথার খুলি তথা চুলের গোড়ার দিকটা পরিষ্কার রাখতে মধু ‘ন্যাচারাল এজেন্ট’ হিসেবে কাজ করে। চুলের যাবতীয় অমসৃণতা দূর করার ভার আপনি মধুর উপর নিশ্চিন্তে ছেড়ে দিতে পারেন। বেয়াড়া চুলকে সোজা করতে প্রাকৃতিক তেল হিসেবে কাজ করে মধু।

এবার চুলের জন্য টিপস, আপনার ব্যবহৃত শ্যাম্পুর সাথে এক চা চামচ মধু যোগ করে নিন। কন্ডিশনার হিসেবে অলিভ অয়েলের সাথেও এক চা চামচ মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন। নরম চুল পেতে ও দুর্বল চুলকে শক্তিশালী করতে এর থেকে কার্যকরী টোটকা আর পাবেন না! 

তাহলে আর দেরি কীসের! ঝটপট বাড়িতে মধু হাজির করে ফেলুন আর আপনার চুল-ত্বকের ভার নির্ভাবনায় তুলে দিন তার হাতে।

বাংলাদেশ সময়: ০১২২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।