ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পানি পান না করেও সতেজ থাকবেন যেভাবে!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৪
পানি পান না করেও সতেজ থাকবেন যেভাবে! ছবি: সংগৃহীত

ঢাকা: স্বাস্থ্য বিশেজ্ঞরা আমাদের প্রত্যহ অন্তত সোয়া দুই লিটার পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন। নানামুখী ব্যস্ততায় আমাদের যে পরিমাণ পানি ঘাম হয়ে শরীর থেকে ঝরে যায় তাতে তিন লিটার পানি পান করলেও শূন্যতা তৈরি হয়ে যায়, আর কম পান করলে তো বহুমুখী আপদের কথা বলাই বাহুল্য।

ব্যস্ততার জন্য নিয়ম করে যারা পানি পান করতে পারেন না তাহলে তাদের রেহাই কোথায়?

বিশেষজ্ঞদেরই উদ্ধৃতি দিয়ে সে উপায় বাতলে দিচ্ছে মার্কিন ফ্যাশন সাময়িকী হার্পার’স বাজার। বাংলানিউজের পাঠকরাও জানতে পারছেন সে উপায়।

খাবার তালিকায় রাখুন চিয়া সিড
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও যুক্তরাজ্যে জনপ্রিয় ভিটামিন বি১২ ছাড়া প্রায় সব রকমের ভিটামিন ও ওমেগা-৩ ফ্যাট এবং আয়রনযুক্ত খাবার চিয়া সিড। যখন কেউ ময়দায় তৈরি কোনো খাবার, স্মুথি, ফলের রস, দই প্রভৃতি খাওয়ার আগে চিয়া সিড খায় তখন এটি ওই খাবারগুলোর সবটুকু পানি শরীরে সরবরাহ করে। প্রতিদিন দুই টেবিল চামচ চিয়া সিড চিবিয়ে খাওয়াই যথেষ্ট।

নারিকেলের পানি
ভিটামিন ও খনিজযুক্ত নারিকেলের পানির গুণ বর্ণনা অনেকটা অসম্ভব। মানবদেহের কোষ ও রক্তে যে ধরনের ইলেকট্রোলাইট রয়েছে ঠিক সে ধরনেরই উপাদান রয়েছে এই পানীয়ে। প্রত্যহ ফলের রসের মতোই আপনার পানীয়ের তালিকায় নারিকেলের পানি রাখুন।

ফলমূল ও শাকসবজি
শরীর সতেজ রাখতে ফলমূল ও শাক-সবজির বিকল্প নেই। শরীরকে সতেজ রাখার ক্ষেত্রে ফলমূল ও শাক-সবজি অনেক বেশি কার্যকর এ কারণে যে, এসব খাবারে প্রচুর পরিমাণে পানি রয়েছে। গবেষণা মতে, শসা, জাম্বুরা, খরমুজ, টমেটো, তরমুজ, ব্লুবেরি, স্ট্রবেরি, লেটুস, পালং শাক ও ধুন্দুলের মতো ফল ও শাকসবজিতে ৯০ শতাংশেরও বেশি থাকে কেবল পানি। খাবার তালিকায় ফলমূল ও শাক-সবজি রাখুন, নিজেকে চিরসতেজ রাখুন।

মাংস
অনেক বেশি চর্বি থাকায় স্বাস্থ্য বিশেষজ্ঞদের অনেকে মাংস, বিশেষ করে গরুর মাংস খেতে নিষেধ করে থাকেন। কিন্তু বিস্ময়করভাবে মাংসেই ৬০ শতাংশ পানি থাকে। এর মধ্যে হামবার্গার (আমেরিকান খাবার), মুরগির বুকের মাংস ও অন্য সব মাংস শরীরে পানি সরবরাহ করে আপনাকে সতেজ রাখতে সাহায্য করবে।

ঠাণ্ডা চা ও কফি
আমরা সাধারণত মনে করি, ক্যাফেইন মানুষের মস্তিষ্ক ও শারীরিক প্রক্রিয়া ভারী করে দেয়, এটা আপেক্ষিক বিবেচনায় মিথ্যাও নয়। কিন্তু একটি বেসরকারি গবেষণা সংস্থার তথ্য মতে, ঠাণ্ডা চা ও কফি এবং ক্যাফেইনযুক্ত এ ধরনের পানীয় পানির পরই শরীরকে সতেজ রাখতে সর্বোচ্চ ভূমিকা রাখে।

নানাভাবে পানি পান করুন
পানির ওপর আপনার রুচি বাড়াতে বিভিন্নভাবে পানি পান করুন। পরামর্শ দেওয়া যেতে পারে, ‘পানি খান, পানিতে ঘুমান, পানি পরুন’। ফলের রস, লেবুর রস প্রভৃতি যতোভাবে খাওয়া যায়, ততোভাবেই খেয়ে সতেজ থাকুন।

বাংলাদেশ সময়: ০২১৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।