ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

গায়ে রোদ মাখলে ৬টি উপকার

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৪
গায়ে রোদ মাখলে ৬টি উপকার

ঢাকা: পুরোনো কথাটাই নতুন করে বলি, সকালে পরিমিত পরিমাণ দেহে রোদ লাগানো স্বাস্থ্যের জন্য ভালো। যারা সানস্ক্রিন ব্যবহার না করে বেশিক্ষণ রোদে থাকেন তাদের ক্যান্সারসহ নানা রোগ হতে পারে।

কিন্তু নির্দিষ্ট পরিমাণ রোদ আপনার দেহঘড়ি, মন মেজাজ সর্বোপরি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। নিচের ছয় কারণে আপনার সকালের রোদে থাকা উচিত:

ঘুমাতে ও ঘুম ভাঙাতে:  ন্যাশনাল ইনস্টিটিউট অব সায়েন্সের মতে, যদি কেউ সকালে একঘণ্টা রোদে থাকেন তবে ভালো ঘুম হওয়া নিশ্চিত। আবার খুব সকালের জানালার মধ্যে দিয়ে আসা মিষ্টি রোদ দেহের জন্য যেমন উপকারী তেমনি সকাল সকাল ঘুম ভাঙাতেও সাহায্য করে থাকে।   

সকালের রোদ ওজন কমাবে:  সকালের রোদ গায়ে মাখলে যে শুধু প্রয়োজনীয় ভিটামিন ডি পাওয়া যায় তা নয়, এতে আপনার ওজনও কমবে। যারা দিনের অন্য সময়ের তুলনায় সকালের উজ্জ্বল আলোর সংস্পর্শে বেশি সময় থাকেন, তাদের ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি কম থাকে।

বিষণ্নতা দূরীকরণে: মনোবিদদের মতে, যেসব মানুষ প্রাকৃতিক আলোতে বেশি সময় কাটান তাদের বিষণ্নতায় ভোগার সম্ভাবনা অপেক্ষাকৃত কম। এটাই নাকি হতাশা কাটানোর সবচেয়ে ভালো চিকিৎসা।

হাড় গঠনে: সকালের রোদ দেহের সংস্পর্শে আসলে দেহে ভিটামিন ডি সৃষ্টি হয়। এই ‘সানসাইন ভিটামিন’ ক্যালসিয়াম শোষণে সাহায্য করে যা হাড়ের জন্য উপকারী। এছাড়া স্যালমনের মতো নানা সামুদ্রিক মাছেও ভিটামিন ডি পাওয়া যায়।

ক্যান্সার ও হৃদরোগ নিয়ন্ত্রণে: কোনো কোনো গবেষণায় দেখা গেছে, সানসাইন ভিটামিন ব্রেস্ট, প্রস্টেট ক্যান্সার এবং হৃদরোগসহ অন্যান্য রোগ প্রতিরোধে সাহায্য করে।

ভিটামিন ডি: বোস্টন ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিন বিভাগের অধ্যাপক মাইকেল হলিক বলেন, অত্যাবশকীয় হওয়া সত্ত্বেও আমাদের দেহে উল্লেখযোগ্যহারে ভিটামিন ‘ডি’ এর ঘাটতি রয়েছে। তার মতে, সূর্যের আলোর ভিটামিন দ্বারা আমাদের দেহের ছয়ভাগের একভাগ জিনোমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নিয়ন্ত্রিত হয়ে থাকে।

হাভার্ড স্কুল অব পাবলিক হেলথের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রায় একশ কোটি লোক ভিটামিন ডি এর অভাবে ভুগছে। তাছাড়া ভালো ত্বকের জন্য দৈনিক ১৫ মিনিট রোদে পোড়া ভালো।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa