ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

অ্যাকশন মুভি দেখলে মুটিয়ে যাবেন!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৪
অ্যাকশন মুভি দেখলে মুটিয়ে যাবেন!

ঢাকা: বসে বসে কেবল তুমুল মারামারিনির্ভর চলচ্চিত্র (অ্যাকশন মুভি) দেখেন? তাহলে শরীরের ওজন পরিমাপ করুন, আগের চেয়ে অনেক বেশি মুটিয়ে গেছেন! শুধু আপনিই নন, অ্যাকশন মুভি দেখলে যে কেউই দ্রুত মুটিয়ে যাবে!

সম্প্রতি এক গবেষণা শেষে এমনই তথ্য দিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কর্নেল ইউনিভার্সিটির গবেষকরা।

আগেকার গবেষণাগুলোতে কেবল টিভি দেখার কারণেই স্থূলতা বৃদ্ধি হয় বলে জানানো হলেও কর্নেল ভার্সিটির গবেষকরা বলছেন, অ্যাকশন মুভি দেখা টিভি দেখার চেয়েও ভয়ংকর প্রভাবের।



স্বাস্থ্য বিষয়ক খ্যাতনামা জার্নাল ‘জামা ইন্টারনাল মেডিসিনে’ প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, অন্য যে কোনো কিছু দেখার চেয়ে অ্যাকশন মুভি দেখার সময় লোকজন অনেক বেশি স্ন্যাক (জলখাবার) গ্রহণ করে বিধায় তাদের শরীরে মেদ বাড়তে থাকে।

প্রতিবেদনে জানা যায়, ৯৪ শিক্ষার্থী নিয়ে গবেষণা পরিচালিত হয়। অংশগ্রহণকারীদের প্রথমে ওয়ান-টু-ওয়ান সাক্ষাৎকার দেখতে দেওয়া হয়, এরপর দেখতে দেওয়া হয় আলোচিত অ্যাকশন মুভি ‘দ্য আইল্যান্ড’। এদের প্রত্যেকের হাতেই তুলে দেওয়া হয় চকোলেট, বিস্কুট, গাজর আর আঙ্গুরের বাটি।

নির্দিষ্ট সময় শেষে দেখা, অ্যাকশন মুভিটি দেখার সময় অন্তত দ্বিগুণ বেশি খাবার খেয়ে শরীরে ৬৫ শতাংশ বেশি করে ক্যালরি জমা করেছেন শিক্ষার্থীরা। আর এই প্রবণতাটা নারীদের চেয়ে পুরুষদের মধ্যেই বেশি লক্ষ্য করা গেছে।

আর আগে থেকেই এ কথা জানা যে, লোকজন বিশেষত নারীরা টিভি দেখার সময় অস্বাস্থ্যকর খাবার (জাঙ্কফুড) খায় বেশি, এবং বসে বসেই কার্যাদি সম্পন্ন করে। টিভিতেই মনোযোগ থাকার কারণে পানাহারের সময় বোঝে না কতটুকু খাওয়া হচ্ছে, যে কারণে অকালেই মুটিয়ে যেতে হয়।

গবেষণা শেষে বিশেষজ্ঞদের পক্ষ থেকে পরামর্শ দিয়ে বলা হয়, সুস্বাস্থ্য ধরে রাখতে অ্যাকশন মুভি আর টিভি দেখার সময়তো বটেই, অন্য সময়ও জাঙ্কফুড গ্রহণ বন্ধ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।