ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

সাভারে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৪
সাভারে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাভার (ঢাকা): প্রতি বছরের মতো এ বছরও নানা আয়োজনে সাভারে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত হচ্ছে।

সোমবার ৮ সেপ্টেম্বর এর এবারের প্রতিপাদ্য ছিলো ‘Movement for Helth’ - Fit to Take part. দিবসটি উপলক্ষে বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) এর উদ্যোগে পক্ষাঘাতগ্রস্তদের পূনর্বাসন কেন্দ্র (সিআরপি) র‌্যালি ও বিশেষ কর্মশালার আয়োজন করা হয়।



র‌্যালিটি সিআরপি সাভার কেন্দ্র থেকে শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়ক প্রদক্ষিণ করে পুনরায় সিআরপিতে ফিরে আসে। র‌্যালি শেষে সিআরপির রেডওয়ে হলে এক সেমিনারের আয়োজন করা হয়।  

আয়োজিত কর্মশালার মূল বিষয় ছিল ‘Physiotherapy for the Present and Future Helth of the Generation.

কর্মশালায় বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের সভাপতি, সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (বিএইচপিআই) মো. ওয়ায়েদুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান।

এসময় আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমান প্রেক্ষাপটে সারা বিশ্বের মতো বাংলাদেশ ও ফিজিওথেরাপি চিকিৎসা ও পেশার সার্বিক গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরেন। বিশেষ করে বাংলাদেশের স্বাস্থ্য সেবায় ফিজিওথেরাপি চিকিৎসা ও ফিজিওথেরাপি চিকিৎসকদের অপরিহার্যতার কথা।

মানুষের স্বাস্থ্য সেবা, রোগমুক্তি ও রোগ প্রতিরোধ করে তাদের চলাচলের সক্ষমতা বৃদ্ধি ও স্বনির্ভর করার জন্য ফিজিওথেরাপি চিকিৎসা পেশার অপরিহার্য অবদান সম্পর্কে এ দিনটিতে সমগ্র বিশ্বের সব ফিজিওথেরাপিস্টরা জনসচেতনতামূলক বিভিন্ন ধরনের কার্যক্রম আয়োজন করেন।

কর্মশালায় আলোচকরা ফিজিওথেরাপিকে একটি বিজ্ঞানসম্মত, গবেষণালব্ধ ও বিশেষায়িত চিকিৎসা পেশা বলে উল্লেখ করেন। মূলত বাত, ব্যাথা, খেলাধুলা জনিত আঘাত, স্ট্রোকসহ বিভিন্ন ধরনের প্যারালাইসিস, প্রতিবন্ধি শিশু ও পক্ষাঘাতগ্রস্তসহ বিভিন্ন ধরনের রোগে ফিজিওথেরাপি একটি অপরিহার্য চিকিৎসা পদ্ধতি।

এ বিষয়ে প্রয়োজনীয় সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এ চিকিৎসা পদ্ধতি জনগণের দোরগোড়ায় পৌঁছে যাবে এমনটাই মনে করেন উপস্থিত আলোচকরা।

এছাড়াও থানা পর্যায়ে ফিজিওথেরাপিস্টদের প্রথম শ্রেণির পদ সৃষ্টি, সতন্ত্র কাউন্সিল, কলেজ অব ফিজিওথেরাপিসহ অন্যান্য কার্যকরী পদক্ষেপ সময়ের দাবি উল্লেখ করেন কর্মশালায় উপস্থিত ফিজিওথেরাপিস্ট ও ছাত্র-ছাত্রীরা।

বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের সভাপতি সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (বিএইচপিআই) মো. ওবায়েদুল হক কর্মশালার সমাপনী বক্তব্যে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

এসময় অন্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিআরপির নির্বাহী পরিচালক মো. শফিকুল ইসলাম, বাংলাদেশ হেল্থ প্রফেশনস ইনস্টিটিউটের (বিএইচপিআই) অধ্যাপক ডা. এম এ কাদের ও বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের (বিপিএ) উপদেষ্টা প্রফেসর মো. আলতাফ হোসেন সরকার। এছাড়া কুইন্স বিশ্ববিদ্যালয়ের অধিনে এহেড প্রজেক্টের পরিচালক ডিজেনানা ছাড়াও কর্মশালায় প্রায় পাঁচ শতাধিক ফিজিওথেরাপিস্ট ও ফিজিওথেরাপি ছাত্র-ছাত্রী অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।