ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

ঝিনাইদহে রেকর্ড সংখ্যক ডাক্তার নিয়োগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৪
ঝিনাইদহে রেকর্ড সংখ্যক ডাক্তার নিয়োগ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঝিনাইদহ: ঝিনাইদহের ছয় উপজেলার বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে সরকার ৮১জন মেডিক্যাল অফিসারকে নিয়োগ দিয়েছে। চিকিৎসক স্বল্পতা মেটাতে এই নিয়োগ রেকর্ড সৃষ্টি করেছে বলে ঝিনাইদহ সিভিল সার্জন দপ্তর থেকে বলা হয়েছে।



ঝিনাইদহের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. কামাল হোসেন বাংলানিউজকে জানান, গ্রাম পর্যায়ে স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে সরকার ঝিনাইদহে ৮১ জন ডাক্তার নিয়োগ দিয়েছে।

এর মধ্যে ঝিনাইদহ সদর উপজেলায় ১২জন, মহেশপুরে ১৫, কোটচাঁদপুরে ১২, কালীগঞ্জে ১২, হরিণাকুণ্ডুতে ১২ ও শৈলকুপায় ১৭ জন ডাক্তারকে পোস্টিং দেওয়া হয়েছে।

এদিকে রেকর্ড পরিমাণ ডাক্তার নিয়োগ পাওয়ার পরও আবাসন, বাসস্থান ও প্রয়োজনীয় লজিস্টক সাপোর্টের অভাবে নিয়োগ পাওয়া ডাক্তারদের ইউনিয়ন পর্যায়ে কাজে লাগানো যায়নি।

তাদেরকে সাময়িকভাবে স্ব-স্ব উপজেলা ও জেলা সদরের হাসপাতালে ডেপুটেশন দিয়ে চিকিৎসা সেবায় নিয়োজিত রাখার ফলে গ্রামাঞ্চলে স্বাস্থ্য সেবা নিশ্চিত হচ্ছেনা।

ঝিনাইদহ সিভিল সার্জন দপ্তর সূত্রে জানা গেছে, ইতিপূর্বে জেলার ইউনিয়ন পর্যায়ে বিসিএস হেলথ ক্যাডারের জন্যে পদ সৃষ্টি করা হলেও আবাসন সুবিধাসহ প্রয়োজনীয় লজিস্টিক সাপোর্টের ব্যবস্থা করা হয়নি।

সূত্র মতে, জেলায় হেলথ সাব সেন্টার রয়েছে মাত্র ১৩টি। মেডিক্যাল অফিসার নিয়োগ দেওয়া হয়েছে ৮১ জন। জেলায় স্বাস্থ্য বিভাগে ইউনিয়ন রয়েছে ৮১টি।

তেরটি হেলথ সাব সেন্টারে ১৩ জনকে পোস্টিং দেওয়ার পর ৬৮ জন মেডিক্যাল অফিসারের বসার ব্যবস্থা নেই। তাদের জন্য ইউনিয়নে কোনো প্রকার চেয়ার টেবিল, টয়লেট এমনকি ডিসপেনসারি পর্যন্ত নেই। এ কারণে তাদের সেখানে কাজে লাগানো যায়নি। নিয়োগ হওয়া ডাক্তারদের মধ্যে চারজন রয়েছেন ওএসডি।

ঝিনাইদহ সাধুহাটী ইউনিয়নের ভারপাপ্ত চেয়ারম্যান নাজির হোসেন বাংলানিউজকে জানান, বেশি সংখ্যক ডাক্তার নিয়োগের ফলে জেলা ও উপজেলা পর্যায়ে স্বাস্থ্য সেবা বড়লেও গ্রামের মানুষ এ সুফল থেকে বঞ্চিত হবেন।

তিনি অবিলম্বে ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্রে মেডিক্যাল অফিসারদের জন্যে আবাসন সুবিধা, লজিস্টিক সাপোর্ট নিশ্চিত করে ডাক্তারদের বসবাসের পরিবেশসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa