ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

এনার্জি ড্রিংক মদ-মাদকের প্রবেশদ্বার!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৪
এনার্জি ড্রিংক মদ-মাদকের প্রবেশদ্বার!

ঢাকা: এনার্জি ড্রিংকসের পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে ফের বিশেষজ্ঞ মহলে প্রশ্ন দেখা দিয়েছে। প্রথমত এটা ক্যাফেইনের কারণে অস্বাস্থ্যকর বিবেচিত হতো।

অন্য এক গবেষণায় দেখা গেছে এনার্জি ড্রিংক পানে হৃদযন্ত্রের অস্বাভাবিক স্পন্দনের ফলে মারাত্মক হৃদরোগ হতে পারে। সম্প্রতি এক গবেষণায়  অনিদ্রা এবং নারভাসনেস বা স্নায়ুচাপের জন্য এনার্জি ড্রিংককে দায়ী করা হয়েছে।   

ব্রিটিশ জার্নাল অব নিউট্রেশনের এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

স্পেনের ক্যামিলো জোস সেলা বিশ্ববিদ্যালয়ের (ইউসিজেসি)  বিশেষজ্ঞরা সেদেশের খেলোয়াড়দের উপর এনার্জি ড্রিংকের ইতিবাচক ও নেতিবাচক বিষয়গুলো তুলে ধরছেন।  

গবেষণায় দেখা গেছে, বিভিন্ন খেলায় (ফুটবল, বাস্কেটবল, ভলিভল, হকিসহ অন্যান্য খেলা)  খেলোয়াড়েরা অন্তত তিন ক্যান এনার্জি ড্রিংক বা এক ক্যান বলবর্ধক পানীয় পান করেন কোনো প্রতিযোগিতার আগে। এ ধরনের পানীয় পানের পর তাদের কেমন অনুভূতি হয় এবং কেমন পার্শ্ব প্রতিক্রিয়া হয় তা জানতে চাওয়া হয়েছে তাদের কাছে।

ফলাফলে দেখা গেছে, এনার্জি ড্রিংক পানের ফলে  তাদের  খেলার দক্ষতাকে তিন থেকে সাত ভাগ বাড়িয়ে দেয়। নির্দিষ্ট পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেই এমন হয়।   

গবেষেণায় দেখা গেছে, খেলোয়াড়রা এনার্জি ড্রিংকে, প্ল্যাসাবো ড্রিংকের তুলনায় বেশি শক্তি, ক্ষমতা এবং প্রতিরোধ ক্ষমতা অনুভব করেন।

তবে একই সময় এনার্জি ড্রিংক খেলায়াড়দের অনিদ্রা ও ভয় বাড়িয়ে দেয় বলে জানান ইউসিজেসির ব্যায়াম শারীরবৃত্ত ল্যাবরেটরির দায়িত্বপ্রাপ্ত জোয়ান ডেল কসো গ্যানিগাস।    

লেখক লক্ষ্য করেছেন যে, অধিকাংশ এনার্জি ড্রিংকেই শর্করা, ক্যাফেইন, এক ধরনের অর্গানিক অ্যাসিড ও ভিটামিন ‘বি’ সহ আরো বেশ কিছু উপাদান থাকে যা মূলত শারীরিক এবং মানসিক আচরণে পরিবর্তন আনে। পাশাপাশি যে কোনো নামী ব্যান্ডের সঙ্গেও এর খুব অল্পই পার্থক্য দেখা যায়।

ডেল কসো ব্যাখ্যা করে বলেন, অন্য কোনো উপাদান আপনার শরীর এবং মস্তিষ্ককে এভাবে আক্রান্ত করে না। অ্যানার্জি ড্রিংকের তুলনায় অন্যান্য কোমল পানীয় বেশি অ্যানার্জি বা শক্তি দেয়। কিন্তু এর মধ্যে সক্রিয় হওয়ার যে উপাদান আছে সেটা মূলত ক্যাফেইন থেকে আসে। একটি ২৫০ মিলি এনার্জি ড্রিংকের ভেতরে ৮০ মিলি ক্যাফেইন থাকে।

ব্রিটেনের স্বাস্থ্যসম্মত খাদ্য নির্মাতা প্রতিষ্ঠানের দেওয়া তথ্য অনুযায়ী, ক্যাফেইন একটি অপরিহার্য খনিজ শোষক, বিশেষ করে শরীর থেকে আয়রন শোষণ করে নিতে পারে। এর ফলে শরীরে লোহার ঘাটতি দেখা দিতে পারে, বিশেষ করে অল্প বয়স্ক নারীদের ক্ষেত্রে। উপরন্তু এনার্জি ড্রিংক অ্যালকোহলের বিষক্রিয়ার ঝুঁকি বহুলাংশে বাড়িয়ে দেয়। যদিও উচ্চ মাত্রার চিনি ও ক্যাফেইন সবসময় একটি সমস্যাজনক।

অনেক গবেষণায় এনার্জি ড্রিংককে মদ এবং মাদকের প্রবেশদ্বার বলে মনে করা হয়।

এ ধরনের পানীয় আপনাকে হয়ত সাময়িক সময়ের জন্য শক্তি জোগাতে পারে কিন্তু এতে আপনি দীর্ঘ মেয়াদী স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

বাংলাদেশ সময়: ০০৪৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।