ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

সংকোচ ভেঙ্গে জেগে উঠুন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৪
সংকোচ ভেঙ্গে জেগে উঠুন

ঢাকা: বিনামূল্যে স্তন ক্যান্সারের চিকিৎসা ও পরামর্শ দেওয়ার উদ্যোগ নিয়েছে ব্রেস্ট ও কোলোরেস্ষ্টাল ক্লিনিক নর্থ সাউথ হাসপাতাল।

স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে আগামী ২৫ থেকে ২৯ অক্টোবর এই ফ্রি চিকিৎসার উদ্যোগ নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

তাদের স্লোগান- ‘আর লজ্জা নয়, ভুল পথে হাঁটাও নয়, সচেতন হোন। সংকোচ ভেঙ্গে জেগে উঠুন। ’

মঙ্গলবার (২১ অক্টোবর) হাসপাতালের ‘বিনামূল্যে স্তন ক্যান্সার চিকিৎসা ফান্ড’ এর
ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুল ইসলাম এসব তথ্য দেন।

মো. কামরুল ইসলাম জানান, প্রতিবছর আমরা অক্টোবরে বিনামূল্যে স্তন ক্যান্সার চিকিৎসার জন্য ক্যাম্প করে থাকি। দেশের বিভিন্ন স্থানেও এই ক্যাম্প পরিচালিত হয়।

আগামী ২৫ থেকে ২৯ অক্টোবর মোহাম্মদপুরের বাবর রোডে নর্থ সাউথ হাসপাতালে প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত এ চিকিৎসা দেওয়া হবে।

তিনি আরও জানান, নিম্নবিত্ত ও গরিব নারীদের ভবিষ্যতে বিন্যমূল্যে সারা বছর চিকিৎসা প্রদানে ফান্ড গঠন করা হয়েছে।

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের সর্জিক্যাল অনকোলোজি বিভাগের কনসালটেন্ট ডা. জিল্লুর রহমান বলেন, বর্তমান বিশ্বে প্রতি আটজন নারীর মধ্যে একজনের জীবদ্দশায় স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। প্রতি তিন মিনিটে একজন নারী  আক্রান্ত হয়। আর ১১ মিনিটে একজন নারী মৃত্যুবরণ করে।

হাসপাতালভিত্তিক নিবন্ধন তথ্য অনুযায়ী বাংলাদেশে নারীদের ক্যান্সারের মধ্যে স্তন ক্যান্সার শীর্ষে। নারীদের ক্যান্স‍ারের শতকরা ৮৫ ভাগ স্তন ক্যান্সার। বর্তমানে ৩৫ থেকে ৪০ ভাগ নারীর মৃত্যুর কারণ স্তন ক্যান্সার।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa