ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

সরকারি চাকরিজীবীদের স্বাস্থ্যবীমায় আনার প্রস্তাব করবে পে-কমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৪
সরকারি চাকরিজীবীদের স্বাস্থ্যবীমায় আনার প্রস্তাব করবে পে-কমিশন

ঢাকা: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সুচিকিৎসা নিশ্চিত করতে সকলকে একটি সমন্বিত স্বাস্থ্য বীমার আওতায় আনার প্রস্তাব করবে পে কমিশন। এই বীমার আওতায় কর্মকর্তা বা কর্মচারীদের চিকিৎসা, দুর্ঘটনা বা মৃত্যু কাভারেজ দেওয়া হবে।



পে অ্যান্ড সার্ভিস কমিশনের চেয়ারম্যান ড. মুহাম্মদ ফরাসউদ্দিন বুধবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎ করতে এসে একথা জানান।

স্বাস্থ্য বীমার আওতায় কর্মকর্তা-কর্মচারীদের পরিবারের সদস্যরা শুধু স্বাস্থ্যসেবা পাবেন। এজন্য কর্মকর্তা বা কর্মচারী প্রত্যেককে স্বাস্থ্য কার্ড প্রদান করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, পে কমিশনের প্রস্তাবনা অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীরা আগের মতোই মূল বেতনের সঙ্গে চিকিৎসা ভাতা উত্তোলন করবেন।

এছাড়াও প্রত্যেকের জন্য সরকার প্রতি মাসে নির্দিষ্টহারে বীমার প্রিমিয়াম নির্দিষ্ট একটি ফান্ডে প্রদান করবে।

কর্মচারী কল্যাণ ফান্ডের ন্যায় এই ফান্ড থেকে স্বাস্থ্য বীমার সুবিধা পাওয়া যাবে বলে কমিশনের চেয়ারম্যান জানান। স্বাস্থ্য কার্ডধারী কর্মকর্তাকে সরকারের সব হাসপাতালে প্রাধিকার প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য কমিশনের চেয়ারম্যান মন্ত্রীকে অনুরোধ করেন।

প্রস্তাবনার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়ে মন্ত্রী জানান, দরিদ্রদের চিকিৎসা নিশ্চিত করতে সরকার দেশে স্বাস্থ্য বীমা চালু করার উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে টাঙ্গাইলের তিনটি উপজেলায় দরিদ্র জনগোষ্ঠী, গার্মেন্টস কর্মী এবং সরকারি কর্মকর্তা কর্মচারীদের মধ্যে স্বাস্থ্য বীমা সুবিধা প্রদানের জন্য একটি পাইলট প্রকল্প কাজ করছে।

এসময় স্বাস্থ্য সচিব এম এম নিয়াজউদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর, ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa