ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

কী খাচ্ছি ম্যাকডোনাল্ডসে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫
কী খাচ্ছি ম্যাকডোনাল্ডসে! ছবি : সংগৃহীত

ঢাকা: প্রজন্মের ভোজনরসিকদের কাছে ম্যাকডোনাল্ডসকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার দরকার নেই। তবে কেউ জানেন কি, কিভাবে প্রস্তুত হয় আপনাদের প্রিয় এ ফাস্টফুড।

কিংবা মজার মজার সব খাবারের আদলে আসলে কী খাচ্ছেন!

সম্প্রতি এক অনুসন্ধানে বেরিয়ে এসেছে ম্যাকডোনাল্ডস ফ্রাই প্রস্তুতপ্রণালীর রহস্যময় সমীকরণ।

টেলিভিশন চ্যানেল ডিসকভারির দর্শকনন্দিত অনুষ্ঠান ‘মিথবাস্টার’র সাবেক উপস্থাপক গ্রান্ট ইমাহারা সম্প্রতি ফাস্টফুড সরবরাহকারী চেইন শপ ম্যাকডোনাল্ডসের পটোটো চিপস্ তৈরির প্লান্ট পরিদর্শন করেন। যুক্তরাষ্ট্রের ইদাহোতে তিনি পর্যবেক্ষণ করেন আলু থেকে চিপস হয়ে ওঠার আদ্যোপান্ত।



অনুসন্ধানে চমকপ্রদ সব তথ্য উঠে আসে। জানা যায়, ডাইমেথিলপলিসিলোক্সেন নামক সিলিকনজাতীয় উপাদান ও টিবিএইচকিউ নামক পেট্রোলজাতীয় একটি রাসায়নিক উপাদানের কথা। এগুলো সাধারণত নানারকম ম্যাকডোনোল্ডস ফ্রাইয়ে ব্যবহার হয়। তবে উপাদানগুলো নিরাপদ বলে ভোজনরসিকদের নিশ্চিত করেন ইমাহারা।



তিনি জানান, ফ্রাইয়ে তেলের ফেনা নিয়ন্ত্রণ করতে ডাইমেথিলপলিসিলোক্সেন ব্যবহার করা হয়। অন্যদিকে টিবিএইচকিউ ব্যবহার হয় ফ্রাইগুলোকে দীর্ঘসময় সংরক্ষণের জন্য।

প্রস্তুতকালে অনেকগুলো ধাপের মধ্য দিয়ে সুদৃশ্য ম্যাকডোনাল্ডস ফ্রাই তৈরি হয় বলে তিনি জানান।

প্রথমেই ক্ষেত থেকে আলু সংগ্রহ করে খোসা ছাড়িয়ে নির্ধারিত মাপে কাটা হয়। কাটার বিশেষ যন্ত্রটি ঘণ্টায় ৭০ মাইল দৈর্ঘ্যের সমান চিপস কাটতে পারে।



এরপর চিপসের আকৃতিতে কাটা টুকরোগুলো ক্যানোলা তেল, হাইড্রোজিনেটেড সয়াবিন তেল, ন্যাচারাল বিফ ফ্লেভার, হাইড্রোলাইজড গমের ময়দা, হাইড্রোলাইজড দুধ, সাইট্রিক এসিড ও ডাইমেথিলপলিসিলোক্সেনের মিশ্রণে মেশানো হয়।

মিশ্রণটিকে সুদৃশ্য ফ্রাইয়ের রঙ দিতে স্প্রে করা হয় ডেক্সট্রোজ। সেইসঙ্গে সোডিয়াম এসিড পাইরোফসফেট মেশানো হয় ফ্রাইটির ধূসর হয়ে যাওয়া ঠেকাতে। এখানেই শেষ নয়, স্বাদের জন্য কিছু লবণও মেশানো হয়।



এভাবেই প্রস্তুতকৃত ফ্রাইগুলো বিশেষ সংরক্ষণ প্রক্রিয়ার ভেতর দিয়ে কারখানা থেকে ম্যাকডোনাল্ডসের আউটলেটগুলোতে পৌঁছে যায়। রেস্টুরেন্টে পৌঁছনোর পর এগুলোকে কারখানার মতো মিশ্রণে আরও একবার ফ্রাই করা হয়।



চূড়ান্ত প্রস্তুতি পেরিয়ে খাবারের টেবিলে আসা প্রতিটি ফ্রাই মেন্যুতে থাকে ৫১০ গ্রাম ক্যালোরি, ৬ গ্রাম প্রোটিন, ২৪ গ্রাম ফ্যাট, ৬৭ গ্রাম কার্বস ও ২৯০ মিলিগ্রাম সোডিয়াম।



সাম্প্রতিক সময়ে ভোক্তাদের নানাবিধ অভিযোগের মুখে তাদের নিয়মিত মেন্যুগুলোর স্বাদে বৈচিত্র্য আনতে বেশ তৎপর হয়েছে ম্যাকডোনাল্ডস।

বাংলাদেশ সময়: ০১০৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।