ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্য খাত: ১৪ উন্নয়ন সহযোগীর সঙ্গে চুক্তি সই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
স্বাস্থ্য খাত: ১৪ উন্নয়ন সহযোগীর সঙ্গে চুক্তি সই

ঢাকা: বাংলাদেশের স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্ঠি সেবার উন্নয়নকল্পে এগিয়ে এসেছে ১৪টি উন্নয়ন সহযোগী। সেই লক্ষ্যে ‘স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্ঠি খাত উন্নয়ন কর্সসূচিতে(এইচপিএনএসডিপি) বাংলাদেশ সরকার এবং ১৪টি উন্নয়ন সহযোগীদের মধ্যে একটি জয়েন্ট কো-অপারেশন এগ্রিমেন্ট(জিসিআই)সই হয়।



রোববার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই চুক্তি  সই  হয়।

পৃথক পৃথকভাবে বাংলাদেশ সরকারের সঙ্গে বিশ্বব্যাংক, কানাডা সরকারের ডিপার্টমেন্ট অব ফরেন এ্যাফেয়ার্স, ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্টের(ডিএফটিএডি) ইউনাইটেড কিংডমস ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট(ডিএফআইডি), নেদারল্যান্ডসের উন্নয়ন সংস্থা(ইকেএন), জাপানি উন্নয়ন সংস্থা জাইকা, জার্মান ডেভেলপমেন্ট করপোরেশন(জিআইজেড), জার্মান উন্নয়ন ব্যাংক(কেএফডাব্লিউ) কোরীয় উন্নয়ন সহযোগী সংস্থা(কয়কা), কানাডিয়ান এজেন্সিস ফর ডেপেলপমেন্টঅ্যান্ড কোঅপারেশন(সিডা), যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএএইড), জাতিসংঘের ডাব্লিউএইচও, ইউনিসেফ, ইউএনএফপিএ এবং  ইউএনএইডস এর প্রতিনিধিরা এতে সই করেন।

অপরদিকে বাংলাদেশ সরকারের পক্ষে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন।

এইচপিএনএসডিপি’র মূল উদ্দেশ্য জাতিসংঘ ঘোষিত মিলেনিয়াম ডেভলপমেন্ট গোলস(এমডিজি)এবং দারিদ্র বিমোচন সংক্রান্ত লক্ষ্যসমূহ অর্জন। স্বাস্থ্য, পুষ্ঠি এবং জনসংখ্যা খাতের চ্যালেঞ্জসমূহ মোকাবেলা এবং এ খাতের আধুনিকায়ন ও দক্ষতা বৃদ্ধি করা।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।