ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

হৃদযন্ত্রের সুরক্ষায় অ্যালকোহল!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫
হৃদযন্ত্রের সুরক্ষায় অ্যালকোহল! ছবি: প্রতীকী

ঢাকা: অ্যালকোহল পানে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকি বাড়ার খবর অনেক পুরনো। তবে বেশ নতুন খবর দিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা।

তারা বলছেন, নিয়মিত পরিমিত পরিমাণে অ্যালকোহল পান হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকি তো বাড়ায়ই না, উপরুন্তু মনুষ্যদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গটি সুরক্ষিত রাখে।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুল পরিচালিত এ গবেষণার প্রতিবেদন প্রকাশ হয় প্রখ্যাত ইউরোপিয়ান হার্ট জার্নালে।

প্রতিবেদনে বলা হয়, পরিমিত পরিমাণে সপ্তাহে সাতবার অ্যালকোহল পান করলে পুরুষের হার্ট ফেইলরের (হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়া) ঝুঁকি ২০ শতাংশ কমে যায়, ১৬ শতাংশ ঝুঁকি কমে যায় নারীর।

১৫ হাজার নারী-পুরুষের ওপর পরিচালিত এ গবেষণার প্রধান সমন্বয়ক এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের মেডিসিন বিভাগের অধ্যাপক ও বোস্টনের ব্রিংহাম অ্যান্ড ওমেন্স হসপিটাল সিনিয়র পিজিশিয়ান স্কট সোলোমন বলেন, আমাদের গবেষণায় দেখা গেছে পরিমিতিভাবে নিয়মিত অ্যালকোহল পান করলে হার্ট ফেইলরের ঝুঁকি তো বাড়েই না, উপরুন্তু হৃদযন্ত্রকে সুরক্ষিত রাখে।

গবেষণায় ‘পরিমাণ’ তুলে ধরে বলা হয়, কেউ যদি ১২৫ মিলিলিটার মদ, ৩৩০ মিলিলিটার বিয়ার এবং হুইস্কি বা ভদকার এক শটের কম (এক প্যাক পরিমাণ) প্রতিদিন পান করে, তবে তার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার ঝুঁকি না বেড়ে কমতে পারে।

গবেষণায় ১৫ হাজার অংশগ্রহণকারীকে ছয়ভাগে বিভক্ত করা হয়; পান করে না এমন ব্যক্তি, সাবেক পানকারী, সপ্তাহে সাতবার পানকারী, সপ্তাহে ৮-১৪ বার পানকারী, সপ্তাহে ১৫-২১ বার পানকারী এবং সপ্তাহে ২২ বা তার চেয়ে অধিকবার পানকারী।

ফলাফলে দেখা যায়, ১৫ হাজার অংশগ্রহণকারীর মধ্যে হার্ট ফেইলরের ঝুঁকি বেড়েছে ১২শ’ ৭১ পুরুষ অংশগ্রহণকারীর, ১২শ’ ৩৭ নারী অংশগ্রহণকারীর। তবে, যারা সপ্তাহে সাতবার করে অ্যালকোহল পান করেছে তাদের হার্ট ফেইলরের ঝুঁকি কমে গেছে বিস্ময়করভাবে।

গবেষণা প্রতিবেদনে জানানো হয়, যে পুরুষ একেবারেই মদ পান করেন না তার চেয়ে সপ্তাহে সাতবার পরিমিত পরিমাণ পানকারীর হার্ট ফেইলরের ঝুঁকি ২০ শতাংশ কমে গেছে। ঠিক একইভাবে পান করে না এমন নারীর চেয়ে হার্ট ফেইলরের ঝুঁকি কমে গেছে ১৬ শতাংশ নিয়মিত পানকারী।

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।