ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মজে যাওয়া কলা বেশি উপকারী!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
মজে যাওয়া কলা বেশি উপকারী!

ঢাকা: ফলের ঝুড়িতে সবার পছন্দের ও সবচেয়ে পরিচিত ফলটি নিঃসন্দেহে কলা। সারাবছর পাওয়া যায় বলে এ ফলটি খাওয়াও হয় বেশি।

অনেক সময় দীর্ঘদিন ঘরে থাকার ফলে কলা বেশি পেকে নরম হয়ে খোস‍ায় কালো ছিট পড়ে। অনেকেই বেশি মজে যাওয়া এ কলা খান না বা খেতে পছন্দ করেন না। ভাবেন পচে গেছে। কিন্তু বেশি পেকে যাওয়া কলার স্বাস্থ্য গুণাগুণ বেশি বলেই মত বিশেষজ্ঞদের।


কলা যখন বেশি পেকে যায় তখন খোসার গায়ে কালো কালো ছিট দাগ দেখা দেয়। যে কলায় বেশি ছিট রয়েছে তা শরীরের পক্ষে বেশি উপকারী বলে জান‍াচ্ছেন বিশেষজ্ঞরা।

সম্পূর্ণ পাকা কলায় রয়েছে টিএনএফ (টিউমার নিক্রোসিস ফ্যাক্টর) নামক এক পদার্থ। যা অ্যাবনরম্যাল সেলের বিরুদ্ধে লড়াই করে। এছাড়াও বেশি ছিটয‍ুক্ত কলা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে।

জাপানের বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন, কলার টিএনএফ উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার মাধ্যমে ক্যানসারের মৌলকে অপসারণ করে ও টিউমার প্রতিরোধ করে।

গবেষণায় এটাও প্রমাণিত, ফল পাকার সঙ্গে সঙ্গে এর গুণাগুণ পাল্টায়। তাই কলা পাকার পর যত বেশি হলুদ হবে এর এন্টি-অক্সিডেন্টের মাত্রা তত বাড়ে। কালো ছিট পড়া কলা পরিপাক ক্রিয়া সহজ করে।

জাপানের একটি গবেষণায় দেখা গেছে, কলার ক্যানসার নিরোধক উপাদান টিএনএফ সাদা রক্ত কণিকার পরিমাণ বাড়ায়।


বিশেষজ্ঞরা এটাও জানিয়েছেন, কলার উপর কালো ছিট মানে হলো এটি সবুজ খোসা বা ফ্রেশ হলুদ খোসার কলার চেয়ে বেশি স্বাস্থ্যসম্মত।

ভিটামিন নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করতে বেশি পেকে যাওয়া কলা রেফ্রিজারেটরে রেখে দিন বা যতদ্রুত সম্ভব খেয়ে ফেলুন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।