ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

কম খরচে মালয়েশিয়ায় উন্নত স্বাস্থ্যসেবা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
কম খরচে মালয়েশিয়ায় উন্নত স্বাস্থ্যসেবা ছবি: দেলোয়ার হোসেন বাদল- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির পাশাপাশি স্বল্প খরচে মালয়েশিয়ার সেরা চিকিৎসাসেবার বিভিন্ন দিক তুলে ধরতে ঢাকায় প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে মালয়েশিয়া স্বাস্থ্য সপ্তাহ -২০১৫।

শনিবার (১০ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।



আগামী ১৫ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিতব্য তিনদিনের ‘শোকেস মালয়েশিয়া ২০১৫’-এর সঙ্গে সংগতি রেখে মালয়েশিয়া হেলথ কেয়ার ট্রাভেল কাউন্সিল এবং জিডি অ্যাসিস্ট লিমিটেড যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এতে জিডি অ্যাসিস্ট লিমিটেডের পরিচালক এম এইচ টি সি-এর চিফ অপারেটিং অফিসার সুরাইয়ানী আব্দুল হামিদ, গ্রিন ডেল্টা ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী এবং জিডি অ্যাসিস্ট লিমিটেডের চেয়ারম্যান ও গ্রিন ডেল্টা ইন্সুরেন্সের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক নাসির এ চৌধুরী বক্তব্য দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৪ সালে ৮ লাখ ৮০ হাজার বিদেশি মালয়েশিয়ায় চিকিৎসা ভ্রমণ করেছেন। যা প্রতিনিয়তই বাড়ছে। স্বল্প খরচে উন্নত চিকিৎসাসেবার জন্য ২০১৫ সালে দেশটি ‘চিকিৎসাভ্রমণ গন্তব্যস্থল পুরস্কার’ ‘স্বাস্থ্যসেবায় বিশ্বসেরা দেশ’ নির্বাচিত হয়েছে।

সুরাইয়ানী আব্দুল হামিদ বলেন, চিকিৎসার গুণগত মান, সহজলভ্যতার কারণে মালয়েশিয়া সবার কাছে জনপ্রিয় স্বাস্থ্যসেবা গন্তব্য হচ্ছে।

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে বিদ্যমান সুসম্পর্ক, সুবিধাজনক যাতায়াত ব্যবস্থা, এয়ার অ্যাম্বুলেন্স সার্ভিস, সরকারি সহযোগিতাসহ নানা সুযোগসুবিধা এ খাতকে দ্রুত এগিয়ে নিতে সহায়তা করছে বলেও মনে করেন তিনি।  

ফারজানা চৌধুরী বলেন, চিকিৎসা নিতে দেশের বাইরে গিয়ে বাংলাদেশিরা হালাল খাবারের সংকটসহ নানা সমস্যায় পড়েন। এরপরও তারা উন্নত সেবার জন্য বিদেশ যান।

‘এরমধ্যে অনেকেই আছেন যারা মালয়েশিয়ার উন্নত ও বিশ্বসেরা চিকিৎসা সম্পর্কে জানেন না। তাই দেশের  মানুষকে মালয়েশিয়ার স্বাস্থ্যসেবার সার্বিক দিক ও হালাল খাবারের নিশ্চয়তাসহ বিভিন্ন বিষয়  জানাতেই এ স্বাস্থ্যসেবা সপ্তাহের আয়োজন করা হয়েছে,’ যোগ করেন তিনি।

সেবা সপ্তাহ চলাকালীন সময়ে রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হবে বলে জানান নাসির এ চৌধুরী।

নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরে তিনি বলেন, দেশের সামর্থবান অনেকেই উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ড বা সিঙ্গাপুরে যান।

কিন্তু আমি নিশ্চিত করে বলতে পারি ওইসব দেশে চিকিৎসা সেবা পেতে যে পরিমাণ খরচ হয় তার চেয়ে অনেক কম খরচে কোনো ক্ষেত্রে এর চেয়েও উন্নত চিকিৎসা সেবা পাওয়া যাবে মালয়েশিয়ায়।

সংবাদ সম্মেলনে বলা হয়, সপ্তাহব্যাপী এ কর্মসূচির মধ্যে স্বাস্থ্য কথন, মালয়েশিয়ান বিশেষজ্ঞদের বিনামূল্যে স্থাস্থ্য বিষয়ক পরামর্শ, নারীদের স্বাস্থ্যসেবা বিষয়ক অনুষ্ঠান (লেডিস নাইট), স্বাস্থ্য সেবা বিষয়ক প্রদর্শনী এবং  ঢাকার দুইটি শপিং মলে রোড শো এবং গুলশান, বারিধারা, ধানমন্ডি ও রমনা পার্কে যোগ ব্যায়ামের আয়োজন করা হবে।

স্বাস্থ্যসেবা সপ্তাহ ও মালয়েশিয়ায় চিকিৎসাভ্রমণ সংক্রান্ত বিস্তারিত তথ্য www.medicaltourism.com  এবং www.gdassist.com ওয়েবসাইটে পাওয়া যাবে বলে জানান সংশ্লিষ্টরা।

এ সময় অন্যদের মধ্যে এমএইচটিসি-এর ওশানিয়া, ইউরোপ, সাউথ ও সেন্ট্রাল এশিয়া বিষয়ক আঞ্চলিক পরিচালক মিসেস কবিতা মাথুভে এবং গ্রিন ডেল্টা ইন্সুরেন্সের উপ-ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মঈনুদ্দীন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে জাতীয় প্রেসক্লাবের সামনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
এসজেএ/এসএমএ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।