ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউ’তেই থেরাপিউটিক প্লাজমা এক্সচেঞ্জ

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
বিএসএমএমইউ’তেই থেরাপিউটিক প্লাজমা এক্সচেঞ্জ

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে চালু হয়েছে প্লাটিলেট ফেরেসিস, থেরাপিউটিক প্লাজমা এক্সচেঞ্জ এবং প্লাজমা ফেরেসিস। এতে করে ডেঙ্গু, ব্লাড ক্যান্সারসহ অন্যান্য রোগীদের জন্য সিঙ্গেল ডোনার প্লাটিলেট দেওয়া সম্ভব হবে।



রোববার (১১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়, সাধারণত ইমিউনোগ্লোবিউলিন ব্যবস্থা করতে ২ থেকে ৩ লাখ টাকা খরচ হলেও বিএসএমএমইউতে তিন বা চার সিটিংয়ে প্লাজমা একচেঞ্জ করতে খরচ হবে মাত্র ৫০ থেকে ৬০ হাজার টাকা।

এদিকে শনিবার (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে আয়োজিত ‘অধ্যাপক মুজিবুর রহমান ও অধ্যাপক মোশারফ হোসেন মেমোরিয়াল লেকচার’ অনুষ্ঠানে প্লাটিলেট ফেরেসিস, থেরাপিউটিক প্লাজমা এক্সচেঞ্জ এবং প্লাজমা ফেরেসিস বিষয়ে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের গুরুত্ব এবং এর ব্যবহার সম্পর্কে বক্তব্য রাখেন

অ্যাফেরেসিস মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. খাজা হক।

এতে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ’র রেজিস্ট্রার ও ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালন করেন ডা. শেখ সাইফুল ইসলাম শাহীন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. হোসনে আরা বেগম, অধ্যাপক ডা. শামীম হায়দার, অধ্যাপক ডা. বৃন্দাবন বিশ্বাস, অধ্যাপক ডা. আয়েশা খাতুন, অধ্যাপক ডা. মাজহারুল হক তপন, সহযোগী অধ্যাপক ডা. হোসনে আরা বেগম, ডা. শেখ দাউদ আদনান, ট্রান্সফিউশন মেডিসিন বিশেষজ্ঞদের মধ্যে ডা. আতিয়ার রহমান, ডা. সৈয়দা মাসুমা রহমান, ডা. ফারহানা রহমান, ডা.ফেরদৌস আরা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
এটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।