ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বার্গার-সসেজ-প্রক্রিয়াজাত মাংসে ক্যান্সার ঝুঁকি!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৫
বার্গার-সসেজ-প্রক্রিয়াজাত মাংসে ক্যান্সার ঝুঁকি!

ঢাকা: বার্গার, সসেজ, প্রক্রিয়াজাত ও লাল মাংস এবং বেকন। এ পাঁচটি খাবারের নাম পড়েই হয়তো অনেকের জিভে জল এসে গেছে।

তবে, এ ধরনের খাবারপ্রেমীরা এভার কঠোরভাবে সংযমী হোন। কারণ, ধূমপানের মতোই মারাত্মক ক্যান্সার ঝুঁকি রয়েছে বার্গার, প্রক্রিয়াজাত মাংস, লাল মাংস, বেকন (বিশেষত শুকরের ভাজাপোড়া মাংসে তৈরি খাবার) ও সসেজে (চামড়াসহ গ্রাউন্ড মিট দিয়ে তৈরি। এতে গ্লুটেন পাউডার, তেল এবং মশলা মেশানো হয়)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এ বিষয়ে আগামী সোমবারই (২৬ অক্টোবর) একটি বিধান জারি করতে যাচ্ছে। হু’র আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা সংস্থা’র বিজ্ঞানীদের নানা পরীক্ষা-বিশ্লেষণের পর এ বিধান জারির সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি ১০টি দেশের খ্যাতিমান স্বাস্থ্য বিজ্ঞানীদের নিয়ে বৈঠক করেন হু’র কর্মকর্তারা। ওই বৈঠকে ক্যান্সার গবেষণা সংস্থার তথ্য-উপাত্তগুলো পুনর্বিশ্লেষণ করেন বিজ্ঞানীরা। এরপরই বিধান জারির সিদ্ধান্ত হয়।

হু’র একটি নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে শুক্রবার (২৩ অক্টোবর) যুক্তরাজ্যভিত্তিক একটি সংবাদমাধ্যম জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র এনসাইক্লোপেডিয়ায় ক্যান্সার রোগের কারণ হিসেবে বার্গার, সসেজ, প্রক্রিয়াজাত ও লাল মাংস এবং বেকনের নাম যুক্ত হচ্ছে। যোগ হচ্ছে আর্সেনিক ও আসবেস্তসযুক্ত খাবারও। এ খাবারগুলোর মধ্যে বার্গার, সসেজ ও বেকনকে ধূমপানের মতোই ‘মারাত্মক’ পর্যায়ের বলে উল্লেখ করা হচ্ছে। বার্গার-সসেজের মতোই ‘ভয়ংকর’ ঝুঁকিপূর্ণ ধোঁয়াচ্ছন্ন পরিবেশে শোধন করে এবং লবণ মেখে প্রক্রিয়াজ‍াত মাংস। তবে, ‘মারাত্মক’ পর্যায়ে না থাকলেও লাল মাংসও ক্যান্সারের ঝুঁকিমুক্ত নয়।

সংবাদমাধ্যমটি বলছে, হু’র কর্মকর্তাদের সঙ্গে ওই বৈঠকে স্বাস্থ্য বিজ্ঞানীরা একমত প্রকাশ করেন যে, প্রক্রিয়াজাত মাংস মানুষের শরীরে ক্যান্সার বাঁধায়। আর এক্ষেত্রে এটির সম্ভাব্য অবস্থান অ্যালকোহল, আসবেস্তস, আর্সেনিক ও সিগারেটের পরই।
 
সংবাদমাধ্যমটি জানাচ্ছে, যুক্তরাজ্যে প্রতিবছর মাংসের বিভিন্ন রকমের খাবার দেড় লাখ মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে বলে সম্প্রতি এক প্রতিবেদনে উঠে আসে। এ নিয়ে যখন উদ্বেগ বাড়ছে, তখনই হু’র নতুন বিধান জারির খবর এলো।

সম্প্রতি যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বলা হয়, লাল ও প্রক্রিয়াজাত মাংস অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এখন আরও সতর্ক হয়ে হু বলছে, প্রক্রিয়াজাত মাংস ক্যান্সারের কারণ।

কেবল বিধান জারিই নয়, হু’ ডায়েটের বিষয়েও নতুন করে পরামর্শ দিতে পারে বিশ্বব্যাপী। এছাড়া, বেকনের বিভিন্ন প্যাকেজের ব্যাপারেও সতর্কতা জারি করবে সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।