ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

শারীরিক কসরত মানসিক রোগ প্রতিরোধ করে

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
শারীরিক কসরত মানসিক রোগ প্রতিরোধ করে

ঢাকা: উচ্চ ও হালকা মাত্রার শারীরিক কসরত ও অবসর সময়ের ব্যায়াম মানসিক রোগ প্রতিরোধ করে থাকে বলে এক নতুন গবেষণায় পাওয়া গেছে।

ইউরোপীয় ইউনিয়ন ও মাদ্রিদের ইউনিভার্সিডাড পলিটেকনিকা ডি মাদ্রিদের (ইউপিএম) গবেষকদের যৌথ গবেষণায় এও প্রমাণিত হয়েছে, খেলাধুলা না করাটা মানসিক রোগের সাথে সম্পর্কিত।

 

গবেষণায় দেখা গেছে, মাদ্রিদের যে সমস্ত প্রাপ্তবয়স্করা উচ্চ ও হালকা মাত্রার (সকল কাজের মধ্যে) শারীরিক কসরত করে থাকেন তাদের মানসিক সুস্থতা, ‍যারা অল্প মাত্রার শারীরিক কসরত করেন তাদের চেয়ে উন্নত। তবে এ গবেষণাটি ১৫ বছর থেকে ৭৪ বছর বয়সীদের মাঝে চালানো হয়।

গবেষণা চালিয়ে পাওয়া যায়, ১৫ শতাংশ মানুষ কিছু মানসিক রোগে ভুগে থাকেন এবং ১৯.৮ শতাংশ মানুষ সাম্প্রতিক বিষয়গুলোর প্রতি উদাসীন।

গবেষণায় শারীরিক কসরত ও মানসিক স্বাস্থ্যের ‍মাত্রার উপর গবেষণার সম্ভাব্য লক্ষ্যগুলো বিশ্লেষণ করা হয়। যেমন : শারীরিক পরিবর্তনের শর্তাবলী এবং বিভিন্ন কাজ ও অবসর সময়ের করা কাজের অবস্থা ।

অবশেষে তাদের মূল্যায়ন হলো, শারীরিক কার্যকলাপ না করা মানসিক রোগের সাথে সম্পৃক্ত।

এ গবেষণায় পাওয়া গেছে, যেসস্ত ‍মানুষ উচ্চ ও হালকা মাত্রার শারীরিক কসরত করে থাকেন তাদের ক্ষেত্রে মানসিক রোগ প্রতিরোধে এটা ভাল কাজ করেছে।

শুধুমাত্র অবসরে শারীরিক কসরতের কার্যকলাপ বিবেচনা করে গবেষণায় বলা হয়েছে, যারা কসরত করে  না সে সব  জনগোষ্ঠীর চেয়ে যারা পর্যাপ্ত  উচ্চ বা হালকা মাত্রার কসরত করে থাকেন তাদের মানসিক স্বাস্থ্য ভোগান্তির ঝুঁকির পরিমাণ ৫৬ থেকে  ৫৪ শতাংশ কমে যায়।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘন্টা, অক্টোবর ২৯,২০১৫
এমআইকে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।