ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

লো ফ্যাট ডায়েটই ওজন হ্রাসে যথেষ্ট নয়!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
লো ফ্যাট ডায়েটই ওজন হ্রাসে যথেষ্ট নয়!

ঢাকা: অধিকাংশ মানুষের ধারণা, খাবার থেকে মাখন, ঘি, তেল বাদ দিলে ও অন্য চর্বিজাতীয় খাবার এড়িয়ে চললেই ওজন কমবে। কিন্তু হার্ভার্ট মেডিকেল স্কুলের গবেষকরা বলছেন অন্য কথা।

ল্যানসেট ডায়াবেটিস ও এন্ডক্রিনোলজি জার্নালে প্রকাশিত তাদের এক গবেষণায় জানা যায়, লো ফ্যাট ডায়েট দীর্ঘমেয়াদী ওজন হ্রাসের চূড়ান্ত পথ নয়।
 
গবেষকদের বিশ্বাস, লো ফ্যাট ডায়েট অবশ্যই ভালো। কিন্তু ওজন কমাতে শুধু চর্বিজাতীয় খাবার কমানোই নয়, প্রয়োজন কার্বোহাইড্রেট ও প্রোটিনের গ্রহণ মাত্রা, খাদ্যের পরিমাপ ও সতেজ খাবার সম্পর্কেও সচেতনতা।


বোস্টন হার্ভার্ট মেডিকেল স্কুল থেকে গবেষণাটির মূল লেখক দিয়েত্রি তোবাইস জানান, সাধারণ মানুষের ধারণা প্রোটিন ও কার্বোহাইড্রেটের তুলনায় ফ্যাট শরীরে বেশি ক্যালরি প্রবেশ করায়।

কিন্তু তোবাইস গত বছর অংশগ্রহণকারীদের ওপর একটি বাস্তবসম্মত গবেষণা চালিয়ে দেখেন, লো ফ্যাট ডায়েটের মাধ্যমে ওজন কমাতে সময় লাগে এক বছরের মতো। অন্যদিকে ৬৮ হাজার একশো ২৮ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ওপর আরও ৫৩টি পরিসংখ্যানের ফলাফল মিলিয়ে দেখা যায়, লো ফ্যাট ডায়েট ছাড়াও অন্য স্বাভাবিক ডায়েটেও দীর্ঘমেয়াদী ওজন কমাতে ওই একই সময় লাগে।

আবার যারা কার্বোহাইড্রেট কম খেয়েছেন তাদের সঙ্গে লো ফ্যাট ডায়েট অনুসরণকারীদের ওজনে খুব সামান্যই পার্থক্য দেখা যায়।

সবশেষে তোবাইস জানান, ওজন কমাতে লো ফ্যাট ডায়েট বিজ্ঞানসম্মত পদক্ষেপ নয়। এক্ষেত্রে ফ্যাট, ক্যালরি ও প্রোটিন গ্রহণের সময় সবগুলোর ক্যালরির পরিমাণের দিকেই সমান গুরুত্ব দিতে হবে।   

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০৭২১ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।