ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পথশিশুদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেবে সিটি করপোরশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৫
পথশিশুদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেবে সিটি করপোরশন ছবি: বাংলানিউজেটোয়েন্টিফোর.কম

ঢাকা: পথশিশুদের জন্য সিটি করপোরশন বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে প্রস্তুত বলে জানিয়েছেন ঢাকা সিটি করপোরেশনের (দক্ষিণ) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান।

ভ্যাক্সিনেশন ও ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে পথশিশুদের জন্য ২৯টি ভ্রাম্যমাণ টিম থাকবে বলে জানান তিনি।



সোমবার (৯ অক্টোবর) দুপুর ১২টায় সিরডাপ মিলনায়তনে সাজেদা ফাউন্ডেশন ও ওয়াটার এইড আয়োজিত পথশিশুদের নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যসেবা উন্নয়ন শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তিনি বলেন, রাজধানীর গুরুত্বপূণ স্থানগুলোতে স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা তৈরির কাজ শুরু করেছে সিটি করপোরেশন।

ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন- কর্মজীবি শিশু, স্কুল শিক্ষক, পথবাসী ও এ নিয়ে কর্মরত বিভিন্ন এনজিও প্রতিনিধিরা।
ওয়াটার এইড-এর পরিচালক (প্রোগ্রাম অ্যান্ড পলিসি অ্যাডভোকেসি) মো. লিয়াকত আলী বলেন, তার সংস্থার বেশ কয়েকটি পাবলিক টয়লেট রাজধানীতে সেবা দিচ্ছে।

উদাহরণ স্বরুপ গাবতলী পাবলিক টয়লেট ও গোসলখানার কথা উল্লেখ করে তিনি বলেন, সেখানে গত ১৬ মাসে ১০ লাখ টাকা আয় হয়েছে শুধু পাবলিক টয়লেট থেকে। মানুষকে পাবলিক টয়লেট ব্যবহারে উদ্বুদ্ধ ও নিরাপদ পানির ব্যবস্থার জন্য এটাকে মডেল হিসেবে নিতে সিটি করপোরশনকে অনুরোধ করেন এই এনজিও প্রতিনিধি।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্জ বিভাগের সদস্য ও ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক। ২৪.২৫.২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাজী আলেয়া পারভিন রনজু, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. নিজাম উদ্দিন ও শাহিনা খাতুন এবং সাজেদা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাহিদা ফিজ্জা কবীর।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৫
এসএ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।