ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশব্যাপী বিশ্ব ডায়াবেটিস দিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
দেশব্যাপী বিশ্ব ডায়াবেটিস দিবস পালন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: “স্বাস্থ্য সম্মত খাবারই ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রের অন্যতম উপায়” শ্লোগান নিয়ে সারাদেশে পালিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস।

শনিবার (১৪ নভেম্বর) দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশের বিভিন্ন জেলায় দিবসটি পালন করা হয়।



এর মধ্যে বরিশাল জেলায় সকাল ৮টায় সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। পাশাপাশি বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও আলোচনা সভার আয়োজন করে বরিশাল ডায়াবেটিস সমিতি।

সমিতির সাধারণ সম্পাদক ডা. পীযূষ কান্তি দাসের নেতৃত্বে র‌্যালিটি নগরীর অশ্বিনী কুমার হল থেকে শুরু হয়ে সদর রোড ঘুরে অ্যাডভোকেট হেমায়েত উদ্দিন ডায়াবেটিস হাসপাতালে গিয়ে শেষ হয়। পরে হাসপাতাল কম্পাউন্ডে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা শেষে ১২০ রোগীকে বিনামূলে চিকিৎসা দেওয়া হয়।

অন্যদিকে দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গায় পদযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

পদযাত্রাটি ডায়াবেটিক সমিতির কার্যালয় থেকে শ‍ুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে ফের কার্যালয়ে এসে শেষ হয়।

সেখানে সমিতির সভাপতি ও চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দারের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট সেলিম উদ্দিন খান ও ফজলুর রহমান, সাধারণ সম্পাদক মু. শামশুজ্জোহা প্রমুখ বক্তব্য রাখেন।

অন্যান্য জেলার মতো বিশ্ব ডায়বেটিস দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে নেত্রকোনা ডায়বেটিকস সমিতি।

এতে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি ডা. এমএ হামিদ খান এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মোজাম্মেল হক বাচ্চু।

ডায়বেটিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. তরুণ কান্তি শিকদার।

এছ‍াড়াও পুলিশ সুপার জয়দেব চৌধুরী, সিভিল সার্জন (সাবেক) সাহিদ উদ্দিন স্বপন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রহিম, আনোয়ার হোসেন আখন্দ (রাজস্ব) বক্তব্য রাখেন।

এদিন সকালে খাগড়াছড়ি টাউন হল প্রাঙ্গণ থেকে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে অফিসার্স ক্লাব অডিটরিয়ামে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন খাগড়াছড়ি জেলা ডায়েবেটিক সমিতির সহ সভাপতি ড. সুধীন কুমার চাকমা।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান, সিভিল সার্জন নিশিত নন্দী মজুমদার, সহকারী পুলিশ সুপার মো. রইস উদ্দিন প্রমুখ।

পদযাত্রা এবং আলোচনা সভার মধ্য দিয়ে পঞ্চগড়েও পালন করা হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস।

শনিবার (১৪ নভেম্বর) দুপুরে পঞ্চগড় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে পদযাত্রাটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে মকবুলার রহমান ডায়াবেটিস হাসপাতালে গিয়ে শেষ হয়।

পরে হাসপাতালের হলরুমে “ডায়াবেটিস রোগ প্রতিরোধ ও সচেতনতা” শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন পঞ্চগড় ডায়াবেটিস সমিতির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দীন।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রখেন সমিতির সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান মিন্টু, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিটের কমান্ডার মির্জা আবুল কালাম দুলাল, জেলা জাসদের সভাপতি আব্দুল মজিদ বাবুল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলাম, ডায়াবেটিস হাসপাতালের মেডিকেল অফিসার ডা. নাদিরা পারভিন কেয়া ও ডা. কামিয়াবী দৃষ্টি।

পটুয়াখালী জেলায় বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা ডায়াবেটিস কার্যালয় থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই জায়গায় এসে শেষ হয়।

র‌্যালিতে জেলা প্রশাসক অমিতাভ সরকার, প্রেস ক্লাবের সভাপতি স্বপন ব্যানার্জি, ডায়াবেটিস ক্লাবের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর শিকদার, সদস্য ফজলে আলী খানসহ অন্যান্যরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।