ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রিভার্স ইঞ্জিনিয়ারিং প্রযুক্তিতে ওষুধ উৎপাদনের ব্যাপক সম্ভাবনা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
রিভার্স ইঞ্জিনিয়ারিং প্রযুক্তিতে ওষুধ উৎপাদনের ব্যাপক সম্ভাবনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাংলাদেশে রিভার্স ইঞ্জিনিয়ারিং প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে ওষুধের বাণিজ্যিক উৎপাদনের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে ওষুধ শিল্প এবং বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ যৌথভাবে কাজ করলে ওষুধ উৎপাদনে বাংলাদেশ ব্যাপক সফলতা লাভ করবে।



বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস মিলনায়তনে  আয়োজিত এক সেমিনারের উদ্ভোধনী অনুষ্ঠানে  এসব কথা বলেন বক্তারা।

“বাংলাদেশে রিভার্স ইঞ্জিনিয়ারিং টেকনোলজির মাধ্যমে ওষুধের বাণিজ্যিক উৎপাদনের সম্ভাবনা: ওষুধ কোম্পানি ও বিশ্ববিদ্যালয়ের অংশীদারিত্ব” শীর্ষক তিনদিন-ব্যাপী একটি সেমিনারের আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই সেমিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও ইউজিসির প্রাক্তন চেয়ারম্যান এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. মো: সাইফুল ইসলাম, ওষুধ প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: সেলিম রেজা, ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার প্রমুখ।
 
সেমিনারে “প্রোমোটিং রিভার্স ইঞ্জিনিয়ারিং টেকনোলজি ইন বাংলাদেশ: অ্যান অ্যাসপেক্ট অব ফার্মাসিটিক্যাল ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া কোলাবোরেশন” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের মার্শাল বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস এন্ড রিসার্চ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: ওমর ফারুক খান।

প্রধান অতিথির ভাষণে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ বলেন, এই প্রযুক্তির মাধ্যমে ওষুধ উৎপাদন করা গেলে ওষুধ শিল্পে দেশ আরও এগিয়ে  যাবে। তাই এই প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্র  প্রস্তুতে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা দিতে হবে।
 
বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ৩০১৫
এসএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।