ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বাংলাদেশে এইচআইভি সংক্রমণের হার বাড়ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
বাংলাদেশে এইচআইভি সংক্রমণের হার বাড়ছে ছবি: রাজীব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশে সাধারণ জনগোষ্ঠী ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি সংক্রমণের হার বাড়ছে। এ হার বাড়ার সবগুলো কারণ বাংলাদেশে বিদ্যমান।

আক্রান্ত জনগোষ্ঠীর ঝুঁকি ও ক্ষতি হ্রাস, অত্যাবশ্যকীয় সেবা, চিকিৎসা সেবা ও সহায়তা নিশ্চিত করা না গেলে এ হার বাড়বে।

সোমবার (৩০ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে বিশ্ব এইডস দিবস (১ ডিসেম্বর) উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহকারী পরিচালক ও প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. আনিসুর রহমান এ তথ্য জানান।

লাইট হাউজ কনসোর্টিয়াম’র সহযোগিতায় জাতীয় এইডস (এসটিডি কন্ট্রোল প্রোগ্রাম) এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

ডা. মো. আনিসুর রহমান বলেন, ‘শূণ্য লক্ষ্যমাত্রা অর্জন’ প্রতিপাদ্যে ১ ডিসেম্বর (মঙ্গলবার) সারাবিশ্বের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে আটটায় শাহবাগ থেকে ৠালি, সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠান ও প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এছাড়া সব বিভাগ, জেলা, উপজেলা, সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, বেসরকারি সংস্থা দিবসটি পালন করবে।

তিনি বলেন, বাংলাদেশে এ রোগ সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, আন্তর্জাতিক সংস্থা তা প্রতিরোধে চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু বিদেশি সাহায্য কমে যাচ্ছে। ফলে ঝুঁকির মধ্যে পড়ছে দেশ। এক্ষেত্রে সরকারি সহযোগিতা বাড়ানো হলে এ রোগ প্রতিরোধ সম্ভব হবে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা বলেন, বাংলাদেশে এ রোগ দেখা দিলেও সচেতনতা বৃদ্ধির কারণে প্রভাব বিস্তার করতে পারছে না।

সংবাদ সম্মেলনে এসটিডি কন্ট্রোল প্রোগ্রামের ডিরেক্টর অ্যান্ড লাইন ডিরেক্টর ডা. মো. শফিকুল ইসলাম, লাইট হাউজ কনসোর্টিয়াম’র নির্বাহী পরিচালক হারুনুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।