ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১০ টাকায় নাক-কান-গলার বিশেষজ্ঞ চিকিৎসা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
১০ টাকায় নাক-কান-গলার বিশেষজ্ঞ চিকিৎসা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর তেজগাঁওয়ে স্থাপন করা হয়েছে জাতীয় নাক-কান-গলা (ইএনটি) ইনস্টিটিউট। এখানে মাত্র ১০ টাকায় নাক, কান ও গলার বিশেষজ্ঞ চিকিৎসকদের চিকিৎসার সুযোগ করে দিয়েছে সরকার।



সোমবার (৩০ নভেম্বর) তেজগাঁওয়ের লাভ রোডে অবস্থিত হাসপাতালটিতে আয়োজিত এক অনুষ্ঠানে একথা জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

‘সেবা সপ্তাহ ২০১৫’ ‌উপলক্ষে এ অনুষ্ঠানে আয়োজন করা হয়। বিজয়ের মাস উপলক্ষে ৩০ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত এ সেবা সপ্তাহ পালন করা হবে।

হাসপাতলটির বহির্বিভাগে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত নিয়মিত রোগী দেখেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

ইএনটি ইনস্টিটিউট আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী যে উদ্দেশ্য নিয়ে এ হাসপাতাল প্রতিষ্ঠা করেছেন আমি আশা করি আপনারা (ইএনটির চিকিৎসকরা) সেই উদ্দেশ্য সফল করবেন।

হাসপাতাল কর্তৃপক্ষের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা সবসময় হাসপাতাল পরিষ্কার রাখবেন। হাসপাতালে কোনো দালাল ঢুকতে দেবেন না। সামনে কোনো অবৈধ স্থাপনা বসতে দেবেন না। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে হাসপাতালটিকে ২৫০ শয্যা করার চেষ্টা করবো।

মন্ত্রী বলেন, অতীতে অনেক ধরনের অপ্রয়োজনীয় যন্ত্রপাতি কেনা হয়েছে। আমরা হাসপাতালে এ অপ্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার পথ বন্ধ করেছি। এখন কোনো হাসপাতাল নিজেরা যন্ত্রপাতি কিনতে পারবে না। প্রয়োজন অনুযায়ী হাসপাতাল কর্তৃপক্ষ চাহিদাপত্র দেবেন। তারপর কেন্দ্রীয়ভাবে যন্ত্রপাতি কেনার ব্যবস্থা করা হবে।

ইএনটির পরিচালক অধ্যাপক ডা. মাহমুদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নুরুল হক। এছাড়াও বক্তব্য রাখেন বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত।

ডা. দ্বীন মোহাম্মদ বলেন, ইএনটি একমাত্র ইনস্টিটিউট যেখানে বহির্বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসকরা রোগী দেখেন। বহির্বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসকদের রোগী দেখার এটি অনন্য দৃষ্টান্ত।

তিনি বলেন, হাসপাতালের স্থান কোনো ব্যাপার না। মানুষ সেবা পেলে অবশ্যই চিকিৎসার জন্য আসবেন। তাই চিকিৎসকদের উচিত রোগীর ভালো সেবার ব্যবস্থা করা।

তিনি আরও বলেন, অফিস সময়ে চিকিৎসকরা যখন রোগী দেখেন তখন ওষুধ কোম্পানির প্রতিনিধিরা যাতে হাসপাতলের ভিতরে ঢুকতে না পারে তার ব্যবস্থা করতে হবে। কারণ রোগী দেখার সময় বাইরের মানুষ এলে তাতে চিকিৎসায় ব্যাঘাত ঘটে।

ইএনটির পরিচালক মাহমুদুল হাসান বলেন, মাত্র ১০ টাকা দিয়ে রোগীরা বহির্বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে পারবেন। এছাড়া হাসপাতলে ২৪ ঘণ্টা ইমারিজেন্সি বিভাগ রয়েছে। যার মাধ্যমে রোগীদের ২৪ ঘণ্টা সেবা দেওয়া হয়।

তিনি আরও বলেন, ইএনটিতে নাক, কান ও গলার সব ধরনের চিকিৎসা দেওয়া হয়।

এ চিকিৎসার মান আন্তর্জাতিক মানেরও বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
এএসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।