ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডায়াবেটিস প্রতিরোধে কোকো ও গ্রিন টি

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
ডায়াবেটিস প্রতিরোধে কোকো ও গ্রিন টি

ঢাকা: ডায়াবেটিক রোগীদের জন্য কোকো ও গ্রিন টি উপকারী দুটি উপাদান। ব্রাজিলিয়ান বিজ্ঞানীদের সাম্প্রতিক অনুসন্ধান অনুযায়ী, কোকো ও গ্রিন টি ডায়াবেটিসের সঙ্গে লড়াই করে।

দু’টি উপাদানই কিডনি জটিলতা, ডায়াবেটিক রেটিনোপ্যাথি প্রতিরোধক ও নিরাময়ক।
   
ডায়াবেটিক রেটিনোপ্যাথির আরেক নাম ডায়াবেটিক আই ডিজিজেস। যখন ডায়াবেটিসের কারণে রেটিনা ক্ষতিগ্রস্ত হয় তখন কখনও কখনও তা অন্ধত্বের কারণ হতে পারে।

ব্রাজিলের স্টেট ইউনিভার্সিটি অব ক্যাম্পিনাসের গবেষণায় বিশেষজ্ঞরা বলেছেন, কোকো ও গ্রিন টি কিডনির পডোসাইড সেলের মৃত্যু হ্রাস করে। এই সেলগুলো ইউরিনের মাধ্যমে প্রোটিন বেরিয়ে যেতে বাধা দেয়। ফলে কিডনি অকেজো হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।
 
কোকো ও গ্রিন টিতে রয়েছে পলিফেনল ও থিওব্রোমাইন যা ডায়াবেটিসের ক্ষতিকর প্রভাব কমায়। বলে রাখা ভালো, থিওব্রোমাইন হচ্ছে এক প্রকার ক্ষারজাতীয় উপাদান যা স্নায়ুতন্ত্রকে সক্রিয় রাখে।  

গতানুগতিকভাবে কোকো, গ্রিন টি এন্টি-অক্সিডেন্ট ও এন্টি-ইনফ্লেমেটরি উপাদান হিসেবে পরিচিত। এ দু’টি উপাদান হৃদরোগ ও নানা প্রকার প্রদাহসহ বিভিন্ন রোগ নিরাময়ক।  

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০৮১০ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।