ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিএমডিসি’র নতুন সভাপতি অধ্যাপক সহিদুল্লা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
বিএমডিসি’র নতুন সভাপতি অধ্যাপক সহিদুল্লা মোহাম্মদ সহিদুল্লা

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক  মোহাম্মদ সহিদুল্লা শনিবার (১২ ডিসেম্বর) বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল  কাউন্সিলের (বিএমডিসি) সাধারণ সভায় পরবর্তী তিন বছরের জন্য সভাপতি নির্বাচিত হয়েছেন।

তিনি আগের সভাপতি অধ্যাপক আবু সফি আহমেদ আমিন-এর স্থলাভিষিক্ত হয়ে এই নতুন দায়িত্ব গ্রহণ করেন।



অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার হারদি গ্রামের হলেও জন্মগ্রহণ করেন খুলনার বানিয়া খামারে। খুলনার সেন্ট যোসেফ স্কুল থেকে কৃতিত্বের সঙ্গে ১৯৭২ সালে এসএসসি পাশ করেন। এরপর ঝিনাইদহ ক্যাডেট কলেজ থেকে এইচএসসি পাশ করেন এবং  ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। তিনি ১৯৮৯ সালের জানুয়ারী মাসে   এফসিপিএস ডিগ্রি লাভ করেন।

অধ্যাপক   সহিদুল্লা   শিশু স্বাস্থ্যে এফসিপিএস পাশ করার পর অষ্ট্রেলিয়ার জন হান্টার হাসপাতাল থেকে নবজাতক চিকিৎসার উপর রেজিস্ট্রার হিসেবে দুই বছর উচ্চতর প্রশিক্ষণ নেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিওনেটোলজি   বিষয়ে এমডি কোর্স চালুর মাধ্যমে তিনিই প্রথম নবজাতক বিষয়ে স্নাতকোত্তর কোর্স চালুতে অবদান রাখেন।

অধ্যাপক সহিদুল্লা বর্তমানে বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের সভাপতি, ফেডারেশন অব এশিয়া ওশেনিয়া পেরিনেটাল সোসাইটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি নবজাতক স্বাস্থ্যে সম্বধীয় উপর ন্যাশনাল টেকনিক্যাল ওয়ার্কিং কমিটি'র চেয়ারম্যান ও ন্যাশনাল কোর কমিটি’র সদস্য হিসেবে কাজ করছেন।

বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের সভাপতি নিযুক্ত হওয়ার আগে তিনি পরপর দুইবার বিএমডিসিএর নির্বাচিত সদস্য ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
এমএন/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।