ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘প্রয়োজনের ৯৮ শতাংশ ওষুধ দেশেই উৎপাদিত হচ্ছে’

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
‘প্রয়োজনের ৯৮ শতাংশ ওষুধ দেশেই উৎপাদিত হচ্ছে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: প্রয়োজনীয় ওষুধের ৯৮ শতাংশ দেশেই উৎপাদিত হচ্ছে। এছাড়া দেশের প্রয়োজন মিটিয়ে ১৯০টির অধিক দেশে ওষুধ রপ্তানি করছে বাংলাদেশ, বলেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।



শুক্রবার (১৮ ডিসেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ফার্মেসি বিভাগের রজতজয়ন্তী ও পুনর্মিলনী উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, গ্রামে চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে বর্তমান সরকার ১৪ হাজার হেলথ ক্লিনিক গড়ে তুলেছে। সেসব হাসপাতালে সরকারি চিকিৎসকের ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। দেশ ও জনসাধারণের সমৃদ্ধির জন্য বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। স্বাস্থ্য ও চিকিৎসা খাতে বাংলাদেশ পৃথিবীর অনেক দেশের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। রাজনীতির মূল লক্ষ্য জনসাধারণের কল্যাণে কাজ করা। বর্তমান সরকার এ লক্ষ্যে কাজ করছে।

সভাপতির ভাষণে জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, জীবন-জীবিকার প্রয়োজনে কাজে সম্পৃক্ত হতে হয়ই। তাই যে কাজে সম্পৃক্ত হলে মানুষের কল্যাণ করা যায়, সেই কাজ বেছে নিলে আত্মিক আনন্দ আছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. আবদুল জব্বার হাওলাদার, ওষুধশিল্প উদ্যোক্তা তপন চৌধুরী, মোহাম্মদ এবাদুল করিম, এম মোসাদ্দেক হোসাইন, উৎসব কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সাকিনা সুলতানা, সদস্য-সচিব অধ্যাপক ড. সুকল্যাণ কুমার কুণ্ডু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।