ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

অ্যানেস্থেসিস্ট-চিকিৎসকের শূন্যতা পূরণে শিক্ষা প্রণোদনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
অ্যানেস্থেসিস্ট-চিকিৎসকের শূন্যতা পূরণে শিক্ষা প্রণোদনা

ঢাকা: অ্যানেস্থেসিস্ট ও বিশেষজ্ঞ চিকিৎসকের শূন্যতা পূরণে শিক্ষা প্রণোদনা চালুর উদ্যোগ নিচ্ছে সরকার। বিদ্যমান সংকট দূর করতে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষায় উদ্ধুদ্ধ করতে বিশেষ প্রণোদনা প্রবর্তনেরও চিন্তা চলছে।



সোমবার (২১ ডিসেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য, শিক্ষা ও চিকিৎসা সেবার মানোন্নয়ন সম্পর্কিত এক সভায় সরকারের এই উদ্যোগের কথা জানানো হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

দেশের চাহিদার সাথে সংগতি রেখে বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা কিভাবে বাড়ানো যায় তা নিয়েও বিশেষ উদ্যোগ নিতে চায় সরকার।

এ পেশায় উৎসাহ দিতে প্রবীণ চিকিৎসকদের এবং মেডিকেল শিক্ষার্থীদের জন্য উদ্ধুদ্ধকরণ প্রণোদনার ব্যবস্থা করার জন্য সভায় সুপারিশ উপস্থাপন করা হয়।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার হাসপাতালগুলোতে অত্যাধুনিক যন্ত্রপাতি স্থাপন করছে, চিকিৎসক সংকট দূর করেছে। জনগণ এখন সহজে স্বাস্থ্য সেবা পাচ্ছে। কিন্তু প্রয়োজনীয় সংখ্যক অ্যানেস্থেসিস্ট না থাকায় জটিল অপারেশনে বিঘ্ন হওয়া কাম্য নয়। তাই এ পদ সংখ্যা বাড়ানোসহ পদায়নের জন্য দ্রুত উদ্যোগ নিতে হবে।

সভায় রোগীদের গ্রাম থেকে রাজধানীয় বিশেষায়িত হাসপাতাল পর্যায় পর্যন্ত চিকিৎসা নেওয়ার জন্য রেফারেল ব্যবস্থা চালু এবং দেশের সরকারি ও বেসরকারি অ্যাম্বুলেন্সগুলো পরিচালনার জন্য একটি নির্দিষ্ট নীতিমালা প্রণয়ন বিষয়ে আলোচনা হয়।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোঃ নুরুল হক, বিএমএ’র সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, ডা. রশিদ-ই-মাহবুব, বিভিন্ন সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ, বাংলাদেশ অ্যানেস্থেসিওলজি সোসাইটি, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ মন্ত্রণালয় ও অধিদপ্তর এবং বিএমডিসি’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
এসকেএস/এমএন/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।