ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউ’তে আলাদা ভবন

ক্যান্সারে আক্রান্ত হলে বিনা চিকিৎসায় মৃত্যু নয়

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, মার্চ ৫, ২০১৬
ক্যান্সারে আক্রান্ত হলে বিনা চিকিৎসায় মৃত্যু নয় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ক্যান্সার নির্ণয়, পরীক্ষা-নিরীক্ষা এবং ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য একটি আলাদা ভবনের নির্মাণ কাজ শিগগিরি শেষ হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

এসময় তিনি ক্যান্সারে আক্রান্ত একজন রোগীও যাতে বিনা চিকিৎসায় মারা না যান, সেজন্য সবাইকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।



শনিবার (৫ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে অনুষ্ঠিত জাতীয় ক্যান্সার সম্মেলন ২০১৬-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ক্যান্সার প্রতিরোধ ও গবেষণা কেন্দ্র-এ সম্মেলনের আয়োজন করে।

কামরুল হাসান খান আরও জানান, দূষিত পরিবেশ এখন ক্যান্সার সৃষ্টির অন্যতম কারণ। দিন দিন ক্যান্সারে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। প্রতিদিনই পরীক্ষার মাধ্যমে ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিহ্নিত করা হচ্ছে। ক্যান্সারে আক্রান্ত রোগীরা শুরুতেই চিকিৎসকের কাছে এলে চিকিৎসার মাধ্যমে অনেক রোগীর পক্ষেই আরোগ্যলাভ করা সহজ হয়।

রক্ত স্বল্পতা, দুর্বলতা ও ক্ষুধামন্দা ক্যান্সারের প্রাথমিক লক্ষণ- এ বিষয়টি মানুষকে জানাতে হবে। গণমাধ্যম এক্ষেত্রে সবেচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এতে সভাপতিত্ব করেন জাতীয় ক্যান্সার সম্মেলন ২০১৬-এর সাংগঠনিক কমিটির কো-চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলম।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৬
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।