ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘শিশুদের কিডনি রোগ, শুরুতেই প্রতিরোধ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
‘শিশুদের কিডনি রোগ, শুরুতেই প্রতিরোধ’ ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘শিশুদের কিডনি রোগ, শুরুতেই প্রতিরোধ’ প্রতিপাদ্যে ১০ মার্চ (বৃহস্পতিবার) পালিত হবে বিশ্ব কিডনি দিবস-২০১৬। বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে।



বুধবার (৯ মার্চ) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বিশ্ব কিডনি দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন- বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন ও বিশ্ব কিডনি দিবস-২০১৬ উদযাপন উপলক্ষে বাংলাদেশে গঠিত সাংগঠনিক কমিটির সভাপতি অধ্যাপক মুহাম্মদ রফিকুল আলম।

তিনি বলেন, দেশের বিশাল জনগোষ্ঠির একটি বড় অংশ শিশু। তারাই আগামী দিনের ভবিষ্যৎ। তাই শিশুদের কিডনি রোগ প্রতিরোধের মাধ্যমে আগামী দিনের নাগরিকদের সুস্বাস্থ্য উপহার দেওয়া যাবে। জন্মের পরে শিশুদের এমন কিছু কিডনি রোগ হয়ে থাকে যেগুলো প্রাথমিক অবস্থায় প্রতিরোধ করা সম্ভব।

অধ্যাপক মুহাম্মদ রফিকুল আলম আরও বলেন, কিডনির শতকরা ৮৫ শতাংশ কর্মক্ষমতা নষ্ট না হওয়া পর্যন্ত রোগী বুঝতে পারেন না যে, তিনি কিডনি রোগে আক্রান্ত। তাই এই নিরব ঘাতক থেকে বাঁচার প্রধান উপায় প্রতিরোধ।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- পেড্রিয়াটিক নেফ্রোলোজি সোসাইটি অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক মোয়াজ্জেম হোসেন, ক্যাম্পাসের সভাপতি অধ্যাপক এম এ সামাদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কিডনি বিভাগের অধ্যাপক আছিয়া খানম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
এইচআর/জেপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।