ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

ভাঙ্গা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৩টি চিকিৎসক পদের ১৫টিই খালি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
ভাঙ্গা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৩টি চিকিৎসক পদের ১৫টিই খালি

ফরিদপুর: যোগাযোগ ব্যবস্থা, জনসংখ্যা, ব্যবসা বাণিজ্য বিভিন্ন দিক বিবেচনায় ফরিদপুরের নয়টি উপজেলার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ভাঙ্গা উপজেলা। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ১০ জেলার যোগাযোগ ব্যবস্থার মধ্যস্থল এই উপজেলা।

 

উপজেলার তিন লাখ মানুষের স্বাস্থ্য সেবার ভরসা ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

সরকারি ৫০ শয্যার এই স্বাস্থ্য কমপ্লেক্সেটিতে ২৩ জন চিকিৎসকের পদ থাকলেও সেখানে মাত্র আটজন চিকিৎসক কর্তব্যরত রয়েছেন। তার মধ্যে আবার শনিবার (০১ অক্টোবর) সকালে ফরিদপুরের সিভিল সার্জন হঠাৎ পরিদর্শনে গিয়ে পেলেন মাত্র তিনজন চিকিৎসককে।

বাকি পাঁচজন চিকিৎসক খান আবু দাউদ, রাশেদ খান, রাশেদুল হাসান, মেহেদী হাসান ও গৌতম চন্দ্র সরকার ছিলেন অনুপস্থিত।

সিভিল সার্জন অরুণ কান্তি বিশ্বাস এ সময় হাসপাতালের সেবার মান ও অব্যবস্থাপনা নিয়ে নিজেই অসন্তোষ প্রকাশ করলেন।  

তিনি বলেন, ৫০ শয্যার এই স্বাস্থ্য কমপ্লেক্সেটিতে মাতৃত্বকালীন সেবা, প্যাথলজিক্যাল সেবা, ২৪ ঘণ্টা বহিঃ বিভাগে সেবা দেওয়ার কথা।

অব্যবস্থাপনার কারণে কোনো সেবাই সঠিকভাবে পাচ্ছেন না এলাকাবাসী। এমন সংবাদের ভিত্তিতেই এই আকস্মিক পরিদর্শনে আসা।

তিনি আরও বলেন, ২৩ জন চিকিৎসকের স্থলে মাত্র আটজন দিয়েই কাজ চলছে। তাদের মধ্যে তিনজনকে হাসপাতালে উপস্থিত পেয়েছি। বাকি পাঁচজনই আবার অনুপস্থিত। নিশ্চয় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এই বিষয়ে উপজেলা মেডিকেল কর্মকর্তা মেহেদী হাসান বাংলানিউজে বলেন, হাসপাতালে চিকিৎসক সংকটের কারণে কোনো সময় নির্ধারণ নেই। দিনরাত কাজ করতে হচ্ছে। তাই হয়তো সবাই সময়মতো আসতে পারেনি।

তিনি বলেন, এছাড়া চিকিৎসকদের আবাসিক ভবনের সমস্যা, বিদুৎ সংকটসহ জনবল সংকটের সমস্যার কারণে এ ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছে। হাসপাতালে ১৫ জন সেবিকার পদ থাকলেও ১১জন সেবিকা রয়েছে। এতে একই সঙ্গে আউটডোর ও ইনডোর সেবা দিতে সমস্যা হচ্ছে।

হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি ও ভাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহাদাত হোসেন বলেন, তিন লাখের বেশি মানুষের চিকিৎসা সেবার একমাত্র আশ্রয়স্থল এই হাসপাতালটিতে লোকবল সংকটের কারণে চিকিৎসা সেবা অনেকটাই ব্যাহত হচ্ছে। হাসপাতালে অনুপস্থিত চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া অন্যান্য সমস্যাগুলোর সমাধানেরও চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২৩৪৪ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬

আরবি/এএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।