ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ভারতে চিকিৎসায় পাশে থাকবে কেয়ারিং ইন্ডিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
ভারতে চিকিৎসায় পাশে থাকবে কেয়ারিং ইন্ডিয়া ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ভারতে  চিকিৎসাসেবা নিতে আগ্রহী বাংলাদেশিদের সব ধরনের সেবা দেবে মেডিকেল ট্যুরিজম প্রতিষ্ঠান কেয়ারিং ইন্ডিয়া।

অসুখের ধরন অনুযায়ী হাসপাতাল পছন্দ করে ভারতে যাওয়ার প্রক্রিয়া, চিকিৎসা নেওয়া থেকে শুরু করে সুস্থ হয়ে ফেরা পর্যন্ত সব স্তরের সেবা দেবে প্রতিষ্ঠানটি।

শনিবার (২২ অক্টোবর) গুলশানের অল কমিউনিটি ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশের ইজি গ্রুপ ও ভারতের উড়ান ইন্ডিয়া লিমিটেডের যৌথ উদ্যোগে এ প্রতিষ্ঠানটির উদ্বোধন ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রসিডেন্ট তাসকিন আহমেদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ইজি গ্রুপের পরিচালক শাহনুল হাসান খান, উড়ান ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক রাজন দুয়া ও পিএসআরআই হাসপাতালের পরিচালক ড. দিপাক শুকলা প্রমুখ।

সূচনা বক্তব্যে শাহনুল হাসান খান বলেন, বাংলাদেশের বিশাল সংখ্যক রোগী ভারতে উন্নত চিকিৎসার জন্য ভারতে যায়। তবে সঠিক তথ্য না থাকায় নানা ভোগান্তিতে পড়তে হয় তাদের। সেসব সমস্যা দূর করতে সার্বিক সহযোগিতা দেবে কেয়ারিং ইন্ডিয়া।  
তিনি আরও জানান, ভারতের ২৪টি স্বনামধন্য হাসপাতাল ও ডাক্তারদের নিয়ে সুবিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে কাজ করছে কেয়ারিং ইন্ডিয়া। পাশাপাশি রোগীদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ ও পর্যালোচনা করে, বিশেষজ্ঞ ডাক্তারদের অ্যাপয়েন্টমেন্ট নেওয়া, কাগজপত্রজনিত জটিলতা সমাধানসহ চিকৎসা পরবর্তীকালীন জরুরি ব্যাপারগুলো নিয়মিত ফলোআপ করে থাকে।

এছাড়াও রোগীদের পাসপোর্ট প্রসেসিং, মেডিকেল ভিসা প্রসেসিং,  টিকেটিং, ভ্রমণ প্যাকেজ, থাকা-খাওয়া ও পরিবহন সুবিধা, দোভাষী, প্রাইভেট নার্সিং ব্যবস্থা ও অ্যাম্বুলেন্স সার্ভিস দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

তাসকিন আহমেদ বলেন, সিঙ্গাপুর, থাইল্যান্ডের তুলনায় বাংলাদেশের সঙ্গে সংস্কৃতিগত মিল থাকায় চিকিৎসার জন্য ভারতই বাংলাদেশিদের অন্যতম গন্তব্যস্থল।  প্রতিবছর ১০ থেকে ১২ লাখ বাংলাদেশি দেশটিতে ভ্রমণ করে। তাদের মধ্যে ৬০ শতাংশ যায় চিকিৎসা সেবা নিতে। এ বিশাল সংখ্যক রোগীর জন্য কেয়ারিং ইন্ডিয়ার মতো প্রতিষ্ঠান জরুরি।

পিএসআরআই হাসপাতালের পরিচালক ড. দিপাক শুকলা বলেন, চিকিৎসা খাত থেকে ভারত বাৎসরিক প্রায় ২.৫ থেকে ২.৮ মিলিয়ন ডলার আয় করে থাকে। এর মধ্যে ২২ শতাংশ বাংলাদেশি রোগীদের অবদান।

কেয়ারিং ইন্ডিয়া বাংলাদেশিদের ভারতে চিকিৎসা দেওয়ার পাশাপাশি এদেশের চিকিৎসা পদ্ধতির গুণগত মান উন্নয়নেও কাজ করবে বলে জানান প্রতিষ্ঠানটির পরিচালক জহিরউদ্দিন স্বপন।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৬
জেপি/এএটি/এসএনএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।