ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিক নিয়মিত পরিদর্শনের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিক নিয়মিত পরিদর্শনের নির্দেশ

ঢাকা: তৃণমূল পর্যায়ের সাধারণ মানুষের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও সিভিল সার্জনদের নিয়মিত উপজেলা ও ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স এবং কমিউনিটি ক্লিনিক পরিদর্শনের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার (০৭ নভেম্বর) সচিবালয়ে নিজ অফিস কক্ষ থেকে ভিডিও কনফারেন্সে কয়েকটি বিভাগের স্বাস্থ্য পরিচালক ও জেলার সিভিল সার্জনের সাথে মতবিনিময়কালে তিনি এ নির্দেশ দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালে চিকিৎসক ও নার্সসহ চিকিৎসা সেবায় নিয়োজিত সকল স্তরের জনবলের উপস্থিতি নিশ্চিত করতে তদারকি ব্যবস্থা জোরদার করতে হবে।

গ্রামের দরিদ্র মানুষ যেন সহজে ও বিনামূল্যে চিকিৎসা পায় সেদিকে লক্ষ্য রেখে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের হাসপাতালের যন্ত্রপাতি সচল রাখতে সংশ্লিষ্টদের সব সময় সতর্ক থাকার তাগিদ দেন মন্ত্রী।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

মন্ত্রী মাদারীপুর, নড়াইল, নোয়াখালী, পাবনা, খুলনা, মেহেরপুর, রাজশাহী, রাঙ্গামাটি, কুড়িগ্রাম, সুনামগঞ্জ, সিলেট সিভিল সার্জন এবং রংপুরের বিভাগীয় স্বাস্থ্য পরিচালকদের সাথে পৃথক পৃথকভাবে কথা বলে মাঠ পর্যায়ের হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও নার্সদের উপস্থিতি এবং যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ সম্পর্কে খোঁজ খবর নেন।

তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য সেবা সম্পর্কে আকস্মিক খোঁজ খবর নেওয়ার পদক্ষেপ হিসাবে এই ভিডিও কনফারেন্সের উদ্যোগ নেওয়া হয়।

এ সময় বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনরা নিজ নিজ বিভাগ ও জেলার জনবল সংকট, যন্ত্রপাতি ও ভবন রক্ষণাবেক্ষণের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। মন্ত্রী সংশ্লিষ্টদের সমস্যা সমাধানের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

স্বাস্থ্যমন্ত্রী পর্যায়ক্রমে দেশের সকল জেলা ও উপজেলা হাসপাতালে খবর নেওয়ার জন্য আকস্মিক ভিডিও কনফারেন্স করার সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানায় মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।