ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডায়াবেটিস প্রতিরোধে ফাস্টফুড-কোমল পানীয় পরিহারের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
ডায়াবেটিস প্রতিরোধে ফাস্টফুড-কোমল পানীয় পরিহারের আহ্বান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডায়াবেটিসে আক্রান্ত হবার অন্যতম প্রধান কারণ মানুষের নেতিবাচক খাদ্যাভ্যাস ও জীবনাচার। খাদ্যা তালিকা থেকে ফাস্টফুড, জাঙ্কফুড ও কোমল পানীয় পরিহার করতে পারলে ডায়াবেটিস প্রতিরোধ সম্ভব।

ঢাকা: ডায়াবেটিসে আক্রান্ত হবার অন্যতম প্রধান কারণ মানুষের নেতিবাচক খাদ্যাভ্যাস ও জীবনাচার। খাদ্যা তালিকা থেকে ফাস্টফুড, জাঙ্কফুড ও কোমল পানীয় পরিহার করতে পারলে ডায়াবেটিস প্রতিরোধ সম্ভব।

 

মঙ্গলবার (১৫ নভেম্বর) বিকেলে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ধানমন্ডি লেকে রবীন্দ্র সরোবর চত্বরে বেসরকারি এনজিও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্টের আয়োজনে সচেতনতামূলক ক্যাম্পেইনে বক্তরা এ কথা বলেন।
 
ক্যাম্পইনে উপস্থিত ছিলেন- ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারি, ডিডিপি’র নির্বাহী পরিচালক কাজী সোহেল রানা, জনস্বার্থ ফাউন্ডেশনের চেয়ারম্যান ডিএম সাকলায়েন, প্রদেশ’র নির্বাহী পরিচালক অনাদী কুমার মন্ডল, এইড ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা কাজী মোহাম্মদ হাসিবুল হক, ডাব্লিউবিবি ট্রাস্টের প্রোগ্রাম ম্যানেজার মারুফ রহমান, সৈয়দা অনন্যা রহমান প্রমুখ।
 
গাউস পিয়ারি মুক্তি বলেন, মানুষের মৃত্যুর প্রথম পাঁচটি কারণের একটি ডায়াবেটিস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পৃথিবীতে প্রায় ৩৫ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগছে। এর মধ্যে বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৮৫ লাখ। এ রোগের চিকিৎসায় ব্যয় করতে হচ্ছে প্রচুর অর্থ ও সময়। এ রোগ ধীরে ধীরে শরীরের লিভারসহ অন্য অঙ্গ প্রতঙ্গকে ক্ষতিগ্রস্ত করে এবং স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি বৃদ্ধি করে।

কাজী সোহেল রানা বলেন, স্থুলতা ডায়াবেটিস রোগের অন্যতম প্রধান কারণ। এজন্য নিয়মিত হাঁটা, সাইকেল চালানো, সাঁতারকাটা মতো শারীরিক পরিশ্রম করা দরকার। এ জন্য স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বা কর্মস্থলে যাতায়াত, বাজার করা বা নিকটজনদের সঙ্গে সাক্ষাতে স্বল্প দূরত্বে হেঁটে যাতায়াত ডায়াবেটিস প্রতিরোধ ও শরীরের জন্য ভালো।

সৈয়দা অনন্যা রহমান বলেন, প্রায় ৯০ভাগ মানুষের টাইপ-২ ডায়াবেটিস হয়, এজন্য অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও নেতিবাচক জীবানাচার দায়ী।

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের মধ্যে ফাস্টফুড-জাঙ্কফুডের আধিক্য, চিনি নির্ভর ক্ষতিকর পানীয় (কোমল পানীয়, এনার্জি ডিঙ্কস ও মোড়কজাত কেমিকেল জুস) গ্রহণের প্রবণতা ডায়াবেটিসের জন্য দায়ী। এসব ক্ষতিকর খাবার বর্জন ও এ সব খাদ্যের সহজ প্রাপ্যতা, সহজলভ্যতা ও নিয়ন্ত্রণে উদ্যোগ গ্রহণ জরুরি।
 
বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
এমসি/আরআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad