ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সুস্থ জীবনযাপনে টনিকের ‘লেট’স মুভ বাংলাদেশ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
সুস্থ জীবনযাপনে টনিকের ‘লেট’স মুভ বাংলাদেশ’

বাংলাদেশের স্বাস্থসেবা খাতে নতুন উদ্যোগ টনিকের লেট’স মুভ বাংলাদেশ!’ পুরো নভেম্বর মাসজুড়েই এ চ্যালেঞ্জ অনুষ্ঠিত হবে। অভিনব এ চ্যালেঞ্জ ইতিমধ্যেই অনলাইনে সাড়া ফেলেছে। সুস্থ ও সুখি জীবনযাপনে সবাইকে উৎসাহিত করার লক্ষ্য নিয়ে এ মাসের শুরুতে ফেসবুকে কর্মসূচি শুরু হয়।

ঢাকা: বাংলাদেশের স্বাস্থসেবা খাতে নতুন উদ্যোগ টনিকের লেট’স মুভ বাংলাদেশ!’ পুরো নভেম্বর মাসজুড়েই এ চ্যালেঞ্জ অনুষ্ঠিত হবে। অভিনব এ চ্যালেঞ্জ ইতিমধ্যেই অনলাইনে সাড়া ফেলেছে।

সুস্থ ও সুখি জীবনযাপনে সবাইকে উৎসাহিত করার লক্ষ্য নিয়ে এ মাসের শুরুতে ফেসবুকে কর্মসূচি শুরু হয়।

বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে অনলাইনে এ চ্যালেঞ্জ গ্রহণ করতে শুধু সুস্থ জীবন যাপনের প্রতি একটা শপথ নিতে হবে। এর একটা সাধারণ উদাহরণ হতে পারে প্রতিদিন স্কুল বা অফিসে যাওয়ার সময় আমরা রিকশার বদলে হেঁটে যেতে পারি।

শপথ গ্রহণের পর এ ধরনের কাজের ছবি বা ভিডিও #LetsMoveBD হ্যাশট্যাগ দিয়ে ফেসবুকে পাবলিক পোস্ট দিতে হবে। অংশগ্রহণকারীরা তাদের বন্ধুদের পোস্টে ট্যাগ করে তাদেরও চ্যালেঞ্জে আমন্ত্রণ জানাতে পারেন। সুস্থ থাকতে অঙ্গীকারাবদ্ধরা পুরো নভেম্বর জুড়েই তাদের শারীরিক অনুশীলনের কর্মকাণ্ডের ছবি ফেসবুকে পোস্ট করবেন। এ মাসের শেষে অংশগ্রহণকারীরা মাসজুড়ে তাদের পারফরমেন্স এবং অন্যদের উৎসাহিত করার ওপর ভিত্তি করে জিতে নিবেন আকর্ষণীয় পুরস্কার।
 
টেলিনর হেলথ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এখন পর্যন্ত এক মিলিয়নের বেশি ফেসবুক ব্যবহারকারী এ চ্যালেঞ্জ নিয়ে ছবি ও ভিডিওসহ বিভিন্ন কন্টেন্ট দেখেছেন। এর মধ্যে রয়েছে তাসকিনের একটি অনুপ্রেরণাদায়ক ভিডিও। ৯৯ হাজার ফেসবুক ব্যবহারকারী অত্যন্ত সক্রিয়ভাবে এ কন্টেন্ট লাইক ও শেয়ার দিয়েছেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে শুরু থেকেই সবাই এ চ্যালেঞ্জ নিয়ে ইতিবাচক সাড়া দিচ্ছে, যা টনিকের জন্য খুবই আশাব্যঞ্জক। এটা টনিককে উৎসাহিত করেছে সুস্থ থাকা ও ভালো থাকার জন্য সামাজিক গণমাধ্যম ব্যবহার করে কমিউনিটি ভিত্তিক প্রচারণা চালাতে।
 
চ্যালেঞ্জ চলাকালীন টনিক অংশগ্রহণকারীদের সুবিধার্থে ডিজিটাল সেবাদানে কাজ করবে। নিয়মিত টনিক জীবন দিচ্ছে ভালো থাকা বিষয়ে হালনাগাদ সব তথ্য। পাশাপাশি, কিভাবে সুস্থ থাকা যায় এটা নিয়ে স্বাস্থ্য বিষয়ক টিপস। এছাড়াও, উচ্চ রক্তচাপের রোগীদের কি পরিমাণ শারীরিক অনুশীলন করা প্রয়োজন টনিক ডাক্তার অংশগ্রহণকারীদের তথ্যগত বিশেষজ্ঞ পরামর্শ দিবে। টনিক ডিসকাউন্টের মাধ্যমে অংশগ্রহণকারীরা সাইকেল, দৌড়ানোর জুতাসহ বিভিন্ন জিনিসে কেনার ক্ষেত্রেও ডিসকাউন্ট পাবেন। যা সুস্থ জীবনযাপনে তাদের উৎসাহিত করবে।
 
এ চ্যালেঞ্জ নিয়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং টেলিনর হেলথের প্যানেল সদস্য অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিক বলেন, ‘লেট’স মুভ বাংলাদেশ!’ প্রচারণার পেছনে টনিকের প্রণোদনা সত্যিই প্রশংসনীয়। জীবনযাত্রায় শারীরিক অনুশীলন অভ্যাস করার মাধ্যমে একজন ব্যক্তির হৃদরোগ ও ডায়াবেটিসের মতো রোগের আশঙ্কা অনেকখানি কমিয়ে ফেলা যায়। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের অতিরিক্ত ফাস্ট ফুড খাওয়া, ধূমপান করা, এবং নিয়মিত শারীরিক অনুশীলন না করার মতো বদ অভ্যাস দূর করতে এটা সহায়তা করবে। শুধুমাত্র সচেতনতা বাড়াতেই নয়, এর পাশাপাশি, ডিজিটাল সম্ভাবনা ব্যবহার করে উচ্চ মানসম্পন্ন স্বস্থ্যসেবার সুযোগ তৈরিতেই টেলিনর হেলথ এ সাহসী পদক্ষেপ গ্রহণ করেছে। ’
 
টেলিনর গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান টেলিনর হেলথ প্রযুক্তি ব্যবহার করে সম্প্রসারণশীল বাজারগুলোতে স্বাস্থ্যসেবার উন্নয়ন ঘটাতে কাজ করছে। বাংলাদেশিদের স্বাস্থ্যসেবার প্রয়োজন চিহ্নিত করে এদেশে স্বাস্থ্যসেবার সুযোগ তৈরিতে টনিক টেলিনর হেলথের প্রথম প্রদক্ষেপ।

গ্রামীণফোনের সহায়তার ফলে, গ্রামীণফোনের সকল গ্রাহক বিনামূল্যে টনিকের সেবা গ্রহণ করতে পারবেন।

গ্রামীণফোনের গ্রাহকদের টনিকে নিবন্ধন করতে ডায়াল করতে হবে ইউএসএসডি *৭৮৯# অথবা ৭৮৯ নম্বরে। ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করতে করতে যেতে হবে www.mytonic.com – এই ওয়েবসাইটে।
 
বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad