ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্যখাতে বাজেট বৃদ্ধির দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
স্বাস্থ্যখাতে বাজেট বৃদ্ধির দাবি ছবি- কাশেম হারুণ- বাংলানিউজটোয়েন্টিফোর

জিডিপি থেকে স্বাস্থ্যখাতে বাজেট বৃদ্ধির দাবি জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (২২ নভেম্বর) ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক...

ঢাকা: জিডিপি থেকে স্বাস্থ্যখাতে বাজেট বৃদ্ধির দাবি জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।  মঙ্গলবার (২২ নভেম্বর) ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

 

নভো নরডিক্সের সহায়তায় ‘অসংক্রামক ব্যাধি এবং টেকসই লক্ষ্যমাত্রা অর্জন’ শীর্ষক কর্মশালার আয়োজক ঢাকা রিপোর্টাস ইউনিটি।  

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, সংক্রামক ব্যাধি এক সময় বড় চিন্তার কারণ ছিল। বর্তমানে তা নিয়ন্ত্রণে এসেছে। অন্যদিকে অসংক্রামক ব্যাধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে।  

তিনি বলেন, আমাদের প্রতিবেশী দেশ ভারত তাদের জিডিপির ৪-৫ শতাংশ ব্যয় করে স্বাস্থ্যখাতে। নেপাল গরিব দেশ, এরপরও তারা জিডিপি'র ৫ শতাংশ ব্যয় করে স্বাস্থ্যখাতে। অথচ আমরা মাত্র দশমিক ৮ শতাংশ ব্যয় করি। স্বাস্থ্যখাতে জিডিপি থেকে বাজেট বৃদ্ধির দাবি জানান তিনি।

হার্ট অ্যাটাক, ক্যান্সার, ডায়াবেটিস, কিডনি ফেইলরের মতো বড় ধরনের সংক্রামক ব্যাধির সঙ্গে যুক্ত হয়েছে সড়ক দুর্ঘটনায় আহত রোগী, অটিজম, সাঁপেড় কামড় এবং আগুনে পুড়ে যাওয়ার মতো বিষয়গুলো। এ ধরনের রোগীদের বিষয়ে এখন নজর দিতে হবে।  

তিনি বলেন, বর্তমানে সরকারি হাসপাতালগুলোতে সেবার মান আগের যেকোনো সময়ের তুলনায় ভালো। কিছু বেসরকারি হাসপাতাল ভালো চলছে না। তবে কয়েকটি ভালো করছে। সবাইকেই ভালো করার বিষয়ে নজর দিতে হবে।  

গ্রামের মানুষকে রোগ প্রতিরোধের বিষয়ে আরো সচেতন করে তুলতে হবে এবং শহরের মানুষের মধ্যেও জানার আগ্রহ তৈরী করতে হবে, বলেন প্রতিমন্ত্রী।  

ডিআরইউর সভাপতি জামালউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডায়াবেটিস অ্যাসোসিয়েশন বাংলাদেশের সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল ডা. মো. মোস্তাফিজুর রহমান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ডা. মো. জুলফিকার আলী।  

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।