ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

রিড ফার্মার আসামি খালাসে সরকারি কর্মকর্তার গাফিলতি থাকলে ছাড় নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
রিড ফার্মার আসামি খালাসে সরকারি কর্মকর্তার গাফিলতি থাকলে ছাড় নয়

রিড ফার্মার ওষুধ খেয়ে শিশু মৃত্যুর ঘটনায় মালিকসহ আসামিরা খালাস পাওয়ার ঘটনায় যদি ওষুধ প্রশাসন এবং সরকারি কোনো কর্মকর্তার গাফিলতি থাকে তাহলে তাদের ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

ঢাকা: রিড ফার্মার ওষুধ খেয়ে শিশু মৃত্যুর ঘটনায় মালিকসহ আসামিরা খালাস পাওয়ার ঘটনায় যদি ওষুধ প্রশাসন এবং সরকারি কোনো কর্মকর্তার গাফিলতি থাকে তাহলে তাদের ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

 

 
মঙ্গলবার (২৯ নভেম্বর) ওষুধ কোম্পানির মালিকসহ সাত আসামি খালাস পাওয়ার পর জরুরি ভিত্তিতে মন্ত্রণালয়ে ওষুধ প্রশাসনের কর্মকর্তাদের ডেকে বৈঠক করে বিকেলে সাংবাদিকদের একথা জানান তিনি।

২০০৯ সালে রিড ফার্মার প্যারাসিটামল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় হওয়া মামলার রায় হয়েছে সোমবার (২৮ নভেম্বর)।   আদালত বলেছেন মামলার বাদী ও তদন্ত কর্মকর্তার অযোগ্যতা ও অদক্ষতার কারণে অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয়েছে রাষ্ট্রপক্ষ।

আদালতের ওই কথা স্মরণ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটি ভেজাল ওষুধের কারণে আমাদের অনেকগুলো শিশু মর্মান্তিকভাবে মারা যায় এবং এর বিরুদ্ধে একটি মামলা হয়েছিলো। রায়ে দেখলাম মালিকসহ সাতজন আসামিকে খালাস দেওয়া হয়েছে।

‘আমি টেলিভিশনে দেখেছি, জজ সাহেব মতামত দিয়েছে ওষুধ প্রশাসনের তদন্ত কর্মকর্তার দায়িত্বে গাফিলতির কারণে এটা হয়েছে। ’

আদালতের রায়ের পরদিন দুপুরের পর ওষুধ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, আমি ওষুধ প্রশাসনকে ডেকেছিলাম। রায়ের কপি পাওয়ার পরপরই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। ইতোমধ্যে সচিবকে দায়িত্ব দিয়েছি, ওষুধ প্রশাসনের প্রতিবেদন এবং রায়ের কপি পাওয়ার পরই যথাযথ ব্যবস্থা নেওয়া নেবো।

‘এরপর যদি ওষুধ প্রশাসনের কোনো ব্যক্তি দায়ী বা দোষী সাব্যস্ত হয় তাহলে তার বিরুদ্ধে অবশ্যই যথাপোযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। ’

হুঁশিয়ারি দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনো সরকারি কর্মকর্তার গাফিলতির কারণে যদি মামলা থেকে ওই ধরনের ব্যক্তিরা অব্যাহতি পেয়ে থাকে অবশ্যই তাকে ছাড় দেওয়া হবে না। এর সঙ্গে জনগণের স্বার্থ সংশ্লিষ্টতা রয়েছে, জনগণের জীবনমানের প্রশ্ন জড়িত। এ ব্যাপারে কোনো ছাড় দেওয়ার প্রশ্নই ওঠে না। ’

ক্ষতিগ্রস্ত পরিবার ন্যায়বিচার পাবে কি না- এমন প্রশ্নে নাসিম বলেন, আপনাদের সঙ্গে আমি নিজেও একমত, কেন ন্যায়বিচার পাবে না। নিশ্চয়ই অপরাধ কেউ করেছে। না হলে ২২ শিশু মারা গেল, এটা হতে পারে না। যেখানে ২২ শিশু মারা গেল নিশ্চয়ই এখানে অপরাধ সংঘটিত হয়েছে। জজ সাহেবের যে পর্যবেক্ষণ, কেউ যদি কোনোভাবে গাফিলতি করে থাকে তার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। আমি ন্যায়বিচার নিশ্চিত করতে চাই। ’

ওষুধ প্রশাসনের লিখিত প্রতিবেদন পাওয়ার কথা জানিয়ে মন্ত্রী বলেন, আমি তা সচিবকে দিয়েছি। রায়ের কপি পাওয়ার পর এ প্রতিবেদনের সঙ্গে মিলিয়ে সিদ্ধান্ত নেব।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
এমআইএইচ/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।