ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

খুলনায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে আড়াই লাখের বেশি শিশু

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৬
খুলনায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে আড়াই লাখের বেশি শিশু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা সিটি করপোরেশন (খুসিক) এলাকায় মোট ৯১ হাজার ৮৪২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  আর খুলনা জেলা এ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৬৯ হাজার ১৮ জন।

খুলনা: খুলনা সিটি করপোরেশন (খুসিক) এলাকায় মোট ৯১ হাজার ৮৪২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।   আর খুলনা জেলা এ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৬৯ হাজার ১৮ জন।

১০ ডিসেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) উপলক্ষে সোমবার (০৫ ডিসেম্বর) দুপুরে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানানো হয়।

নগরের সামছুর রহমান রোডের স্কুল হেলথ ক্লিনিকে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

মাইক্রোনিউট্রিয়েন্ট ইনিশিয়েটিভ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও ইউনিসেফ’র সহযোগিতায় খুলনা সিভিল সার্জন অফিস এবং খুসিক’র যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. এ এস এম আবদুর রাজ্জাক।

তিনি জানান, বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল ও অপুষ্টিজনিত শিশুমৃত্যু প্রতিরোধের লক্ষ্যে ১০ ডিসেম্বর সারা দেশের মতো খুলনাতেও ৬-১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আইইউ) খাওয়ানো হবে।

‘খুলনার ৯টি উপজেলায় এক হাজার ৭৬২টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে মোট এক লাখ ৬৯ হাজার ১৮ জন শিশুকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আর সিটি করপোরেশন ‍এলাকার ৫৮০টি কেন্দ্রে মোট ৯১ হাজার ৮৪২ জন শিশুকে খাওয়ানো হবে এ ক্যাপসুল। ’

ডা. এ এস এম আবদুর রাজ্জাক জানান, সকাল ৮টা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত শিশুদের ক্যাপসুল খাওয়ানো হবে। ওই সময় প্রচার করা হবে বিভিন্ন স্বাস্থ্যবার্তাও।

‘শিশুদের খালি পেটে ক্যাপসুল খাওয়ানো যাবে না। এর সাধারণত কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এ ট্যাবলেট খ‍াওয়ালে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়,’ বলেন খুলনার সিভিল সার্জন।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা। এ বিষয়ে পাওয়ার পয়েন্টে বিভিন্ন তথ্য উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. ফাতেমা রহমান।

কর্মশালায় বিটিভি খুলনা জেলা প্রতিনিধি ও সাবেক প্রেসক্লাব সভাপতি মকবুল হোসেন মিন্টু, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও বাসসের এস এম জাহিদ হোসেন, খুলনা বেতারের প্রতিনিধি ও দৈনিক সময়ের খবরের ভারপ্রাপ্ত সম্পাদক মোতাহার রহমান, খুলনা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও মানবজমিনের রাশিদুল ইসলাম, দৈনিক ইত্তেফাকের এনামুল হকসহ খুলনায় কর্মরত বিভিন্ন সংবাদমাধ্যমের কর্মীরা অংশ নেন।

বাংলাদেশ সময়:  ১৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৬
এমআরএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।