ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মেডিকেল ডিভাইস গাইডলাইল বাতিলের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
মেডিকেল ডিভাইস গাইডলাইল বাতিলের দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জনস্বার্থ বিরোধী ও অযৌক্তিক মেডিকেল ডিভাইস গাইডলাইল-২০১৫ বাতিলের জোর দাবি জানিয়েছে বাংলাদেশ মেডিকেল ইন্সট্রুমেন্ট অ্যান্ড হসপিটাল ইকুইপম্যান্ট ডিলার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

ঢাকা: জনস্বার্থ বিরোধী ও অযৌক্তিক মেডিকেল ডিভাইস গাইডলাইল-২০১৫ বাতিলের জোর দাবি জানিয়েছে বাংলাদেশ মেডিকেল ইন্সট্রুমেন্ট অ্যান্ড হসপিটাল ইকুইপম্যান্ট ডিলার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় অ্যাসোসিয়েশনের ঢাকা জেলা কমিটির সভাপতি জাভেদ আহমেদ।

তিনি বলেন, মেডিকেল ডিভাইস এবং ইকুইপম্যান্টের ক্ষেত্রে বাংলাদেশ প্রায় সম্পূর্ণরূপে আমদানি নির্ভর একটি দেশ। তবে এ শিল্পটি ক্রমান্বয় দেশেই গড়ে উঠছে। তবে, তা খুবই স্বল্প পরিসরে। এ খাতে সারাদেশে প্রায় তিন হাজারের অধিক আমদানিকারক, ডিলার, ডিস্ট্রিবিউটর রয়েছে। এসব আমদানির জন্য জাতীয় আমদান নীতি ২০১৫-১৮ ড্রাগ অ্যাক্ট ১৯৪০ অনুসরণ করে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আন্তর্জাতিক মানসম্পন্ন মেজিকেল ডিভাইস ও ইকুইপম্যান্ট আমদানি করে আসছিলো।

অভিযোগ করে জাভেদ আহমেদ বলেন, বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদফতর এ খাতে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে কোনো রকম আলাপ-আলোচনা এবং আইনগত ভিত্তি ছাড়াই মেডিকেল ডিভাইস গাইডলাইন ২০১৫’ তৈরি করেছে। আবার তা বাস্তাবায়ন শুরু করেছে।

এ গাইডলাইন অনুসারে প্রায় চার হাজার মেডিকেল ইন্সট্রুমেন্ট ও ডায়াগনস্টিক রি-এজেন্ট ইকুইপম্যান্ট নিবন্ধনকরণের জন্য আমদানিকারকদের ওপর চাপ প্রয়োগ ও হয়রানি করছে। ওষুধ প্রশাসন অধিদফতরের এ নানাবিধ চাপের কারণে বর্তমানে আমাদের ব্যবসায় বন্ধের পথে। এ গাইডলাইন কার্যকরের ফলে আমাদের প্রচুর মালামাল বন্দরে আটকা পড়ে আছে।

সংবাদ সম্মেলনে এফবিসিসআই’র পরিচালক আবু মোতালেব, অ্যাসোসিয়েশনের সভাপতি শরিফ উদ্দিন আহমেদ, বাংলাদেশ বৈজ্ঞানিক যন্ত্রপাতি সমিতির সভাপতি মো. নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এসজেএ/ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad