ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

স্বাস্থ্য

ক্যানসার ইনস্টিটিউটে হবে ১ হাজার শয্যার হাসপাতাল (ভিডিও)

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
ক্যানসার ইনস্টিটিউটে হবে ১ হাজার শয্যার হাসপাতাল (ভিডিও) স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মহাখালীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালকে এক হাজার শয্যার  হাসপাতালে উন্নীত করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

ঢাকা: মহাখালীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালকে এক হাজার শয্যার  হাসপাতালে উন্নীত করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ক্যানসার রোগীদের সুবিধার্থে এই হাসপাতালকে ৩০০ শয্যা থেকে ১ হাজার শয্যায় উন্নীত করা হবে বলে জানান তিনি।

বুধবার (১৯ ডিসেম্বর) বিকেলে ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে ‘বিজয়ের মাস ও ফ্রি ব্রেস্ট ক্যানসার স্ক্রিনিং’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী বলার পরই দেশি-বিদেশি সাহায্য ও সম্পদকে সমন্বয় করে এই পরিকল্পনা বাস্তবায়নের সিন্ধান্ত নেওয়া হয়।

তিনি জানান, চীন সফরকালে এ বিষয়ে আলোচনা করেন। সেখানে বন্ধুরাষ্ট্র হিসেবে চীনও প্রতিশ্রুতি দিয়েছে। এখন সেখানকার কর্তৃপক্ষ ঢাকায় এসে বিভিন্ন বিষয় যাচাই করেই এক হাজার শয্যার কাজের দিকে অগ্রসর হবে।

এছাড়া হাসপাতাল নির্মাণে দেশের বিত্তশালী ও সম্পদশালীদের এগিয়ে আসার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

নাসিম বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন হাসপাতালে ১০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। এখন থেকে আর নার্সের সংকট থাকবে না। বরং বেসরকারি হাসপাতালগুলো ছেড়ে নার্সেরা সরকারি চাকরিতে চলে এসেছে। এখন আর কোনো সংকট নেই। প্রয়োজনে আরও চিকিৎসক ও নার্স নিয়োগের পরিকল্পনা করবে সরকার।

প্রতিবছরের ডিসেম্বর মাসে ফ্রি ব্রেস্ট ক্যানসার স্ক্রিনিংয়ে কর্মসূচি পালন করার পরামর্শ দেন তিনি।

জাতীয় ক্যানসার ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মোয়াররফ হোসেনেরে সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ।

চলতি মাসে এখন পর্যন্ত এই কর্মসূচির আওতার ৫০০ জন নারীর ব্রেস্ট স্ক্রিনিং করা হয়েছে। যার মধ্যে ৬ জনের ক্যানসার শনাক্ত হয়। এদের চিকিৎসা এই ইনস্টিটিউটেই করা হচ্ছে।

বাংলাদেশ সময়: বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬/আপডেট: ১৯৩৮ ঘণ্টা
এমএন/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa